বাসস বিদেশ-৯ : ‘লং কোভিড’ মোবেলায় ঐক্যবদ্ধ মনোভাব নিয়ে কাজ করতে হবে : বিশেষজ্ঞ

178

বাসস বিদেশ-৯
ডাব্লিউএইচও-কোভিড-সাক্ষাৎকার
‘লং কোভিড’ মোবেলায় ঐক্যবদ্ধ মনোভাব নিয়ে কাজ করতে হবে : বিশেষজ্ঞ
জেনেভা, ১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) কোভিড-পরবর্তী জরুরি অবস্থা বা ‘লং কোভিড’ মোকাবেলার নেতৃত্বে থাকা বিশেষজ্ঞ জেনেট দিয়াজ বলেছেন, লাখো লাখো মানুষের জীবনযাপনে হুমকী বয়ে আনা রহস্যজনক ‘লং কোভিড’ নিরসনে ঐক্যবদ্ধভাবে কাজ করার সময় এসেছে। খবর এএফপি’র।
করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠার কয়েক মাস পরে রোগীদের মধ্যে ” লং কোভিড” নামক অবস্থাটি আরো বোঝার জন্য কাজ করছেন বিশেষজ্ঞরা।
এ সম্পর্কে এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে দিয়াজ বলেন, কোভিড -১৯-এর তীব্র পর্যায় পেরোনোর পরে ক্লান্তি, মস্তিষ্কে আচ্ছন্নবোধ, কার্ডিয়াক ও স্নায়ুবিক অসুস্থতাসহ চলমান লক্ষণগুলির সঙ্গে লড়াইয়ে পুনরুদ্ধার পেয়েছে এমন খুব কম সংখ্যকের কথাই জানা যায়।
তিনি বলেন, মহামারীর এই পর্যায়ে, বিশ্ব ভ্যাকসিন রোল আউট ও ভাইরাসটির আরো সংক্রামক রূপগুলির ওপর দৃষ্টি নিবদ্ধ রেখেছে। তবে ‘লং কোভিডও’ অনুরূপ জরুরি মনোযোগের দাবিদার। দিয়াজ বলেন, সমস্যাটিকে আঘাত করায় বিশ্বব্যাপি ঐক্যবদ্ধ মনোভাব নিয়ে এগিয়ে যেতে হবে।
“দিয়াজ জেনেভায় ডাব্লিউএইচও’র সদর দফতরের বাইরে এক সাক্ষাৎকারে এএফপিকে বলেন, “লং কোভিড- কী তা আমরা এখনও পুরোপুরি বুঝ উঠতে পারিনি।” বিষয়টি নিয়ে” জানার আছে তবে আমি বশ্বাসী করি যে বৈজ্ঞানিক সম্প্রদায় যথাযথই বিষয়টির চারপাশে ঘুরপাক খাচ্ছেন।”
ডাব্ল্্িউএইচও বর্তমানে এটিকে কোভিড পরবর্তি অবস্থা, অন্য কথায় পোস্ট-একিউট সিনড্রোম এবং কোভিড লং হলারস হিসেবে অভিহিত করছে।
৯ ফেব্রুয়ারি এক সেমিনারে নিয়মিত সিরিজের প্রথমটিতে বিজ্ঞানীরা এ সংক্রান্ত তাদের সর্বশেষ অনুসন্ধান উপস্থাপন করবেন। দিয়াজ বলেন, “এই মুহূর্তে, সম্ভবত আমাদের কাছে যথেষ্ট বর্ণনামূলক ডেটা রয়েছে যা একত্রিত করা শুরু করা যেতে পারে।” তিনি আরো বলেন, দাতারা অংশ নিচ্ছেন ও লং কোভিড অর্থায়নের প্রয়োজনীয় চাপ সম্পর্কে যথাযথভাবে সচেতন রয়েছেন।
বাসস/অনু-জেজেড/২০১৮/কেএমকে