মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা জাতি গঠনে সহায়ক ভূমিকা পালন করছে : পরিবেশ মন্ত্রী

253

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সরকারের মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রতিটি শিশুকে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা প্রদানের মাধ্যমে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে সহায়ক ভূমিকা পালন করছে।
তিনি বলেন, এই কার্যক্রমের মাধ্যমে শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা, বয়স্কদের সাক্ষর জ্ঞান এবং শিক্ষার্থীদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা প্রদান করা হচ্ছে।
মন্ত্রী আরো বলেন, এতে দেশে প্রাথমিক শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে, নিরক্ষরতা দূরীভূত হচ্ছে এবং ধর্মীয় ও নৈতিক শিক্ষার মাধ্যমে দেশের তরুণ ও যুবকদের মধ্যে আদর্শ, নৈতিকতা, সহনশীলতা ও মানবিক মূল্যবোধের উন্মেষ ঘটছে।
মো. শাহাব উদ্দিন আজ মন্ত্রণালয়ের নিজ কার্যালয় থেকে যুক্ত হয়ে “মানবিক মূল্যবোধ ও নৈতিকতাসম্পন্ন জাতিগঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
পরিবেশ মন্ত্রী বলেন, প্রকল্পটিতে ৮০ শতাংশ মহিলা শিক্ষক নিয়োগ দেয়ায় নারীর ক্ষমতায়নেও এই কার্যক্রম সহায়ক ভূমিকা পালন করছে। এ মহিলারা পরিবারের পাশাপাশি মন্দিরভিত্তিক শিক্ষাকেন্দ্রে শিক্ষার্থীদের শিক্ষা প্রদানের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে এবং সমাজে নিজেকেও সমৃদ্ধ হিসেবে গড়ে তুলছে।
তিনি বলেন, ধর্মীয় আবেশে মন্দিরের আঙ্গিনার মতো পবিত্র স্থানে বসে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করায় শিক্ষার্থীদের মনে উন্নত চিন্তার উন্মেষ ঘটছে। দেশের হিন্দু অধ্যুষিত, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সচেতনতা সৃষ্টিতেও এটি কার্যকর ভূমিকা রাখছে ।
মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি ও সাবেক সচিব অশোক মাধব রায়, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের প্রকল্প পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব রণজিৎ কুমার দাস, উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) সৌরেন্দ্র নাথ সাহা, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামাল হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো শফিকুল ইসলাম।