লা লিগা: সুয়ারেজের জোড়া গোলে আরো এগিয় গেল এ্যাথলেটিকো, মেসির ফ্রি-কিকে বার্সেলোনার জয়

569

মাদ্রিদ, ১ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : লুইস সুয়ারেজের জোড়া গোলে কাডিজকে ৪-২ গোলে বিধ্বস্ত করে লা লিগা টেবিলে ১০ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। আরেক ম্যাচে লিওনেল মেসির অসাধারন ফ্রি-কিকে বার্সেলোনা ২-১ গোলে পরাজিত করেছে এ্যাথলেটিক বিলবাওকে।
কাডিজের বিপক্ষে ম্যাচে মেসির বন্ধু ও সাবেক ক্লাব সতীর্থ সুয়ারেজও দারুন একটি কার্লিং ফ্রি-কিকে নিজের প্রথম গোলটি করে দলকে এগিয়ে দিয়েছিলেন।
শনিবার রিয়াল মাদ্রিদ লেভান্তের কাছে পরাজিত হওয়ায় এ্যাথলেটিকো বড় ব্যবধানে এগিয়ে থেকেই সপ্তাহ শুরু করার সুযোগ পেয়েছে। জিনেদিন জিদানের দলের সাথে বার্সা এখন সমান ৪০ পয়েন্ট অর্জণ করলেও গোল ব্যবধানে এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে কাতালান জায়ান্টরা। উভয় দলই শিরোপা দৌঁড়ে এ্যাথলেটিকোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে হিমশিম খাচ্ছে।
এ্যাথলেটিকো কোচ দিয়েগো সিমিওনে বলেছেন, ‘লক্ষ্যে পৌঁছানো পথে একটু একটু করে এগিয়ে যাবার জন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। মৌসুমের শুরুতেই আমরা এই লক্ষ্যই ঠিক করেছিলাম। আমরা প্রতিটি প্রতিপক্ষকেই চাপে রাখার চেষ্টার করবো।’
কালকের ম্যাচে গোল করে মেসি ৬৫০তম ক্লাব গোলের মাইলফলক স্পর্শ করেছেন। আর্জেন্টাইন এই সুপারস্টারকে এই রেকর্ড স্বস্তি দিতেই পারে। শনিবার রাতে স্প্যানিশ দৈনিক এল মুন্ডোতে মেসির চুক্তির বিস্তারিত প্রকাশ করে দাবী জানানো হয়েছে, ২০১৭ সালে মেসি যে চুক্তিতে স্বাক্ষর করেছিলেন তাতে তিনি চার বছরে ৫৫৫ মিলিয়ন ইউরোর উপরে আয় করবেন। বার্সেলোনাকে ধ্বংস করার জন্য এই চুক্তি যথেষ্ট বলে রিপোর্টটিতে বলা হয়েছে। বার্সা কোচ রোনাল্ড কোম্যান এ সম্পর্কে বলেছেন, ‘সমস্যা সৃষ্টির লক্ষ্যে বাজে কোন অভিপ্রায় নিয়ে কেউ এই কাজটা করেছে। স্প্যানিশ ফুটবল ও এই ক্লাবের জন্য এত বিশাল অবদান রাখার পর সেই খেলোয়াড়ের প্রতি ন্যুনতম শ্রদ্ধাবোধ সকলেরই থাকা উচিত।’
ক্লাবের প্রতি মেসির অবদান নিয়ে প্রশ্ন তোলার আগে শতবার চিন্তা করাটাই স্বাভাবিক। ৩৩ বছর বয়সী এই আর্জেন্টাইন কাল বিলবাওয়ের বিপক্ষে আরো একবার প্রমান করেছেন কেন বার্সা তাকে অবসরের আগ পর্যন্ত দলে ধরে রাখতে চায়।
ক্যাম্প ন্যুতে ২০ মিনিটে মেসির কার্লিং ফ্রি-কিকে এগিয়ে গিয়েছিল বার্সা। বিরতির পরপরই জোর্দি আলবার আত্মঘাতি গোলে বিলবাও ম্যাচে সমতা ফেরায়। কিন্তু ৭৪ মিনিটে আঁতোয়ান গ্রীজম্যানের গোলে লিগে টানা তৃতীয় জয় নিশ্চিত করে বার্সেলোনা। ম্যাচে আরো একবার নিজেদের শতভাগ প্রমান করেছেন ওসমানে ডেম্বেলে ও ফ্রেংকি ডি জং।
কিন্তু বার্সেলোনার এই জয়ের আগে এ্যাথলেটিকোর বড় জয় কিছুটা হলেও কাতালান শিবিরে প্রভাব ফেলেছিল। উরুগুইয়ান তারকা সুয়ারেজের দুর্দান্ত ফ্রি-কিকের পর স্পট কিক থেকে গোলে নবাগত কাডিজের বিপক্ষে এ্যাথলেটিকোর বড় জয় নিশ্চিত হয়। একইসাথে শীর্ষস্থানটাও শক্তিশালী করে নিয়েছে সিমিওনের শিষ্যরা। এনিয়ে গত আট ম্যাচে নয় গোল করলেন সুয়ারেজ, সব মিলিয়ে মৌসুমে তার গোলসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪। ম্যাচে তার গোল ও এসিস্টে এ্যাথলেটিকো এবারের লিগে ১২টি অতিরিক্ত পয়েন্ট অর্জন করেছে।
কাডিজের হয়ে দুই গোল পরিশোধ করেছেন আলভারো নেগরেদো। কিন্তু সুয়ারেজের দুই গোলের মাঝে সাওল নিগুয়েজ ও কোকের গোলে এ্যাথলেটিকোর জয় নিশ্চিত হয়।