বাসস ক্রীড়া-১ : সালাহর দুই গোলে লিভারপুলের জয়, টাচেলকে প্রথম জয় উপহার দিল চেলসি

154

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
সালাহর দুই গোলে লিভারপুলের জয়, টাচেলকে প্রথম জয় উপহার দিল চেলসি
লন্ডন, ১ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : মোহাম্মদ সালাহর দুই গোলে ওয়েষ্ট হ্যামকে ৩-১ ব্যবধানে পরাজিত করে প্রিমিয়ার লিগে শিরোপা দৌঁড়ে নিজেদের শক্তিমত্তা প্রমানের লড়াইয়ে ফিরেছে লিভারপুল। এদিকে, নতুন কোচ থমাচ টাচেলকে প্রথম জয় উপহার দিয়েছে চেলসি।
জার্গেন ক্লপর ইনজুরি আক্রান্ত দলটি হঠাৎ করেই প্রিমিয়ার লিগের মাঝপথে এসে হোঁচট খায়। টানা পাঁচ ম্যাচে জয়বিহীন থাকার পর অবশ্য গত ম্যাচে টটেনহ্যামকে ৩-১ গোলে পরাজিত করে জয়ের ধারায় ফিরেছিল বর্তমান চ্যাম্পিয়নরা। ৭২ ঘন্টার ব্যবধানে আবারো একই ব্যবধানে হ্যামার্সদের পরাজিত করে জয়ের ধারা ধরে রেখেছে অল রেডসরা।
এর আগে ডিফন্ডার সিজার আজপিলিকুয়েটা ও মার্কোস আলনসোর গোলে বার্নলিকে ২-০ গোলে পরাজিত করেছে ব্লুজরা। লিডসের কাছে ৩-১ গোলে পরাজিত হয়ে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে পয়েন্টের ব্যবধান দুইয়ে নামিয়ে আনতে ব্যর্থ হয়েছে লিস্টার সিটি। তলানির দিকে থাকা ব্রাইটনের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারিয়েছে টটেনহ্যাম।
বেন্ডন রজার্সের ফক্সেসদের হারে লিভারপুলের সামনে সুযোগ ছিল টেবিলের তৃতীয় স্থানে উঠে আসার। সিনিয়র কোন সেন্টার-ব্যাক ফিট না থাকায় ও তারকা ফরোয়ার্ড সাদিও মানের অনুপস্থিতিতে সেই সুযোগ পুরোপুরি কাজে লাগিয়েছে ক্লপ শিষ্যরা। মিশরীয় তারকা সালাহ’র দুই গোলের পাশাপাশি জর্জিনিও উইজনালডামের গোলে ২১ ম্যাচ পর লিভারপুলের ৪০ পয়েন্ট নিশ্চিত হয়। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে ১ ও শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে এখন তাদের পয়েন্টের ব্যবধান মাত্র চার।
প্রথমার্ধে গোল শুন্য থাকার পর লুকাস ফাবিয়ানাস্কির দারুন একটি কার্লিং পাসে ছয়টি প্রিমিয়ার লিগ ম্যাচে কোন গোল করতে না পারা সালাহ ৫৭ মিনিটে সফরকারীদের এগিয়ে দেন। ৬৮ মিনিটে জিহার্দান শাকিরির এসিস্টে ব্যবধান দ্বিগুন করেন। দুই বদলী খেলোয়াড় রবার্তো ফিরমিনো ও এ্যালেক্স অক্সালেড-চেম্বারলেইনের যৌথ প্রচেষ্টায় প্রাপ্ত পাস থেকে উইজনালডাম ৮৪ মিনিটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ক্রেইগ ডসন ম্যাচ শেষের তিন মিনিট আগে হ্যামার্সদের হয়ে একটি গোল পরিশোধ করলেও তা শেষ পর্যন্ত সান্তনা হয়েই থেকেছে।
৮০’র দশকে ইয়ান রাশের পর লিভারপুলের প্রথম খেলোয়াড় হিসেবে টানা চার মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় অন্তত ২০ গোল করার কৃতিত্ব দেখালেন সালাহ।
ম্যাচ শেষে স্কাই স্পোর্টসকে ক্লপ বলেছেন, ‘এটা সত্যিই অসাধারন একটি ম্যাচ ছিল। এখানে সবদিক থেকেই পেশাদারীত্বের ছাপ ছিল, সবাই অত্যন্ত নিয়ন্ত্রিত ফুটবল খেলেছে। প্রথমার্ধে আমরা ততটা সুযোগ তৈরী করতে পারিনি। কিন্তু বিরতির পর আমরা তিনটি গোল দিয়েছি। ছেলেরা দারুন খুশী। যতক্ষন না তারা সফল হয় ততক্ষন খুশী হয়না।’
স্ট্যামফোর্ড ব্রীজে কোচ হিসেবে প্রথম জয়ের মুখ দেখা টাচেল কাল ম্যাচ শেষে আনন্দ উদযাপন করতে ভুল করেননি। পিএসজির সাবেক এই বস গত সপ্তাহে ফ্রাংক ল্যাম্পার্ডের স্থলাভিষিক্ত হয়েছেন। তার অধীনে সপ্তাহের মাঝামাঝিতে প্রথম ম্যাচে উল্ফসের সাথে গোলশুন্য ড্র করেছিল চেলসি। কিন্তু গতকাল তার পুনরাবৃত্তি কিংবা কোনভাবেই টাচেলকে হতাশ হতে দেয়নি শিষ্যরা। আজপিলিকুয়েটা ও অনেকটাই লাইমলাইটের বাইরে চলে যাওয়া আলনসো টাচেলকে জয় উপহার দিয়েছেন। এই জয়ে শীর্ষ চারের অবস্থান থেকে আর মাত্র ৬ পয়েন্ট দুরে রয়েছে ব্লুজরা। টাচেল জানিয়েছেন এই জয় দলকে আত্মবিশ^াস যোগাবে। কিন্তু একইসাথে তিনি স্বীকার করেছেন দুটি গোলই ডিফেন্ডরাদের থেকে আসায় আক্রমনভাগ নিয়ে কাজ করার সময় এসেছে।
কিং পাওয়ার স্টেডিয়ামে টানা সাত প্রিমিয়ার লিগ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড নিয়ে লিডসের মুখোমুখি হয়েছিল লিস্টার। এই ম্যাচে জিততে পারলে সিটির উপর সত্যিকার অর্থেই দারুন একটি চাপ সৃষ্টি করতে পারতো লিস্টার। ১৩ মিনিটে হার্ভে বার্নসের গোলে এগিয়েও গিয়েছিল স্বাগতিকরা। কিন্তু মাত্র ১২৭ সেকেন্ডের মধ্যে সমতায় ফিরে লিডস। প্যাট্রিক বামফোর্ডের এসিস্টে স্টুয়ার ডালাস লো ফিনিশিংয়ে লিস্টার গোলরক্ষক কাসপার সিমেচেলকে পরাস্ত করে লিডসকে সমতায় ফেরান। ৭০ মিনিটে বামফোর্ড কোনাকুনি শটে লিডসকে এগিয়ে দেন। ৮৪ মিনিটে জ্যাক হ্যারিসন দলের হয়ে তৃতীয় গোলটি করেন। এই গোলটির পিছনেও বামফোর্ডের অবদান ছিল।
ইনজুরির কারনে কাল লিস্টারের হয়ে খেলতে পারেননি দলের সর্বোচ্চ গোলদাতা জেমি ভার্দি। তার অনুপস্থিতি দারুনভাবে অনুভব করেছেন লিস্টার কোচ রজার্স। ম্যাচ শেষে রজার্স বলেছেন, ‘আমাদের অবশ্যই এর থেকে বেরিয়ে এসে এগিয়ে যেতে হবে। বুধবার ফুলহ্যামের বিপক্ষে আবারো জয়ের ধারায় ফেরার পথ খুঁজতে হবে।’
ইনজুরি আক্রান্ত ইংলিশ অধিনায়ক হ্যারি কেনকে ছাড়া কাল মাঠে নেমেছিল টটেনহ্যাম। ১৭ মিনিটে বেলজিয়ান এ্যাটাকার লিনড্রো ট্রোসার্ডের গোলে ব্রাইটনের জয় নিশ্চিত হয়। এ নিয়ে টানা দ্বিতীয় পরাজয়ের তিক্ত স্বাদ পেল স্পার্সরা। গত মাসে টেবিলের শীর্ষে থাকা হোসে মরিনহোর টটেনহ্যাম সিটির থেকে ১১ পয়েন্ট পিছিয় ষষ্ঠ স্থানেই রয়েছে।
বাসস/নীহা/১৪৩৮/স্বব