বাসস দেশ-১০ : বান্দরবানে খুমী জনগোষ্ঠীর ‘চাথা চানা পই’ উৎসব উদযাপন

158

বাসস দেশ-১০
জুম-নবান্ন-উৎসব
বান্দরবানে খুমী জনগোষ্ঠীর ‘চাথা চানা পই’ উৎসব উদযাপন
বান্দরবান, ১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : জেলায় জুম ফসলের নবান্ন উৎসব (চাথা চানা পই) উদযাপন করেছে খুমী জনগোষ্ঠী। গতকাল রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নে সাংকিং পাড়ায় এ উৎসব উদযাপিত করা হয়।
জেলা ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট (কেএসআই) এ উৎসবের আয়োজন করে। এতে তারাছা এলাকার কয়েকটি খুমী পাড়ার বাসিন্দা অংশ নেন।
এ উৎসবে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের সদস্য সিংঅং খুমী। তিনি বলেন, জুম ধান কাটার শেষে নতুন ফলমূল ও বিন্নি চাল দিয়ে নবান্ন উৎসব পালন করা হয়ে থাকে। এ সময় পাড়ার ছেলেমেয়ে ও বয়োবৃদ্ধ সবাই এক সঙ্গে আনন্দ উৎসব পালন করে। আমাদের জুমচাষের জমি নির্বাচন থেকে শুরু করে বীজ রোপন ও ধান কাটা পর্যন্ত নানান প্রক্রিয়া রয়েছে। কয়েক মাস কঠোর পরিশ্রমের মাধ্যমে জুম কাটার পর একটা উৎসবের আমেজ বিরাজ করে। এ উৎসবকে খুমী ভাষায় ‘চাথা চানা পই’ নামে উদযাপন করা হয়।’’
ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিউিটের পরিচালক মংনুচিং মারমা বলেন, জুমধান ও নতুন ফসল তুলার পর কয়েকটি জনগোষ্ঠীর জুমচাষের জীবন নিয়ে নবান্ন উৎসব উদযাপন করা হয়। জুমচাষের পাশাপাশি আদিবাসীদের জীবন পদ্ধতি ও তাদের কৃষিভিত্তিক জীবন ও সংস্কৃতি-ঐতিহ্য তুলে ধরতে নবান্ন উৎসবের আয়োজন করা হয়।
উৎসবের শুরুতে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। পাড়ার প্রদক্ষিণ শেষে পাহাড়ে একটি জুমে আয়োজন করা হয় নবান্ন উৎসব। সেখানে বিভিন্ন প্রকারে জুমধান, জুমের সরঞ্জামাদি ও বিনি চালের পিঠা প্রদর্শন করা হয়। এছাড়া নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতি নৃত্য ও গানের মাধ্যমে তুলে ধরেন খুমী শিল্পীরা।
সাংকিং পাড়ার কারবারী নাংঅং খুমীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন শিক্ষক ও গবেষক শামুসদ্দিন শিশির এবং উন্নয়ন সংস্থা কথোয়াই এর নির্বাহী পরিচালক গাব্রিয়েল ত্রিপুরা।
বাসস/এনডি/সংবাদদাতা/১৩২৫/কেজিএ