বাসস দেশ-৫৩ : নগরবাসীর নিরাপত্তায় পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করুন : ডিএমপি কমিশনার

204

বাসস দেশ-৫৩
ডিএমপি কমিশনার- সভা
নগরবাসীর নিরাপত্তায় পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করুন : ডিএমপি কমিশনার
ঢাকা, ৩১ জানুয়ারি, ২০২১ (বাসস) : নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকে তথ্য দিয়ে সহায়তা করার জন্য নাগরিকদের প্রতি আহবান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা: শফিকুল ইসলাম।
তিনি আজ রোববার ডিএমপি হেডকোয়ার্টার্সে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’২০২১ উপলক্ষে আয়োজিত এক সভায় এ আহবান জানান। সভায় ডিএমপি কমিশনার সভাপতিত্ব করেন।
ডিএমপি কমিশনার বলেন, নাগরিক তথ্য সংগ্রহ প্রক্রিয়াটি অপরাধ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সহায়ক ভূমিকা পালন করে থাকে। তাছাড়া কোন অপরাধজনক ঘটনা ঘটলে নাগরিক তথ্য কাজে লাগিয়ে ঘটনার রহস্য সহজেই উদঘাটন করা যায়।
তিনি বলেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ দায়িত্ব গ্রহণের পর সারাদেশে বিট পুলিশিংয়ের একটা পরিবর্তন এসেছে। তারই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ রাজধানীর প্রতিটি থানার বিট পুলিশিংয়ের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’’ শুরু করছে।
তিনি আরো বলেন, এবারের ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রতিটি বিটে নতুন ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহ করা। যে সকল ভাড়াটিয়ার তথ্য পূর্বে সংগ্রহ করা হয়েছিল, কিন্তু পরবর্তী সময়ে যারা বাসা বদল করেছেন তাদের তথ্য হালনাগাদ করা। বিভিন্ন অপরাধী ও জঙ্গি সংগঠনের সদস্যরা বাড়ির মালিককে ভুয়া নাম ঠিকানা দিয়ে বাসা ভাড়া নিচ্ছে কিনা এ ব্যপারে বাড়ির মালিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা ।
পুলিশ কমিশনার বলেন, তথ্য সংগ্রহ পক্ষ চলাকালে বিট এলাকার পেশাদার কিলার, অস্ত্রধারী সন্ত্রাসী, ডাকাত, চোর, ছিনতাইকারী, মাদক সংক্রান্ত অপরাধী, নারী উত্যক্তকারী, জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত ও সন্দেহভাজন অপরাধীদের তালিকা প্রস্তুত করা হবে।
তিনি বলেন, বাড়িওয়ালাদেরকে সন্দেহভাজন লোক, অস্থায়ী কর্মচারি ও সিকিউরিটি গার্ডদের সর্ম্পকে বিট অফিসারকে তথ্য দিতে হবে।
উল্লেখ্য,‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ আগামীকাল ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রাজধানীতে পালিত হবে।
অনুষ্ঠিত এ সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো: মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (এ্যাডমিন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) কৃষ্ণপদ রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কশিনার (ট্রাফিক) মো: মুনিবুর রহমান, ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনারগণসহ বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/২০৪০/এবিএইচ