বাসস দেশ-৫৪ : সিলেট বিভাগ ৪ লাখ ৪৪ হাজার করোনা ভ্যাকসিন পেল, চলছে প্রয়োগ প্রস্তুতি

211

বাসস দেশ-৫৪
সিলেট বিভাগ ৪ লাখ ৪৪ হাজার করোনা ভ্যাকসিন পেল, চলছে প্রয়োগ প্রস্তুতি
সিলেটে, ৩১ জানুয়ারি ২০২১ (বাসস) : বর্তমান মহামারি করোনা ভাইরাসের জন্য সিলেট বিভাগের বরাদ্দ পাওয়া ৩৭ কার্টনে ৪ লাখ ৪৪ হাজার প্রতিরোধক ভ্যাকসিন পৌঁছেছে, এর জন্য স্ব স্ব জেলায় চলছে প্রয়োগ প্রস্তুতি। ভ্যাকসিন প্রয়োগের জন্য স্বাস্থ্য বিভাগের আনুষাঙ্গিক সকল প্রস্তুতি সম্পন্ন হলে আগামি ৭ ফেব্রুয়ারি থেকে সিলেটে অঞ্চলে করোনার এ টিকাদান কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।
আজ শনিবার দুপুর প্রথম দফায় সিলেটের জন্য বরাদ্দকৃত ২ লাখ ২৮ হাজার টিকা নিয়ে বেক্সিমকোর ফ্রিজার গাড়ি করে ঢাকা থেকে সিলেটে এসে পৌঁছে। টিকা বহনকারী গাড়িটি সরাসরি সিলেট সিভিল সার্জনের কার্যালয়ে নিয়ে আসা হয়, সেখানে স্বাস্থ্য বিভাগের সিলেট জেলা ও বিভাগীয় পদস্থ কর্মকর্তাগন তা গ্রহন করেন, এরপর ভ্যাকসিনগুলো সিভিল সার্জনের কার্যালয়ের সম্প্রসারিত টিকাদান প্রোগ্রাম (ইপিআই) ভবনে রাখা হয়। সেখানে এজন্য অতিরিক্ত নিরাপত্তা ও জোরদার করা হয়েছে।
সিলেটে স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় সহকারী উপ পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, আজ আমরা সিলেটের জন্য বরাদ্দ পাওয়া করোনার টিকা বুঝে পেয়েছি। শুধুমাত্র সিলেট জেলার জন্য ১৯টি কার্টনে ২ লাখ ২৮ হাজার টিকা আমাদের হাতে পৌঁছেছে,একই সঙ্গে সুনামগঞ্জ জেলার জন্য ৭ কার্টনে ৮৪ হাজার টিকা ও পৌছানো হয়েছে।এর আগে গত শুক্রবার (২৯ জানুয়ারি) পৃথকভাবে মৌলভীবাজার জেলার জন্য ৫ কার্টনে ৬০ হাজার টিকা ও হবিগঞ্জ জেলার জন্য ৬ কার্টনে ৭২ হাজার টিকা পৌছেছে।সব মিলিয়ে সিলেট বিভাগের ৪ জেলার জন্য প্রথম দফায় ৪ লাখ ৪৪ হাজার টিকা স্ব স্ব জেলার সিভিল সার্জনের হাতে পৌছানো হয়েছে। এ লক্ষ্যে যারা টিকা দিবেন তাদেরকে প্রস্তুত করা সহ আনুষাঙ্গিক সকল প্রস্তুতি চলছে, সেগুলো শেষ করতে পারলে আগামী ৭ ফেব্রুয়ারীর তারিখে সিলেট অঞ্চলে করোনার এ টিকাদন কার্যক্রম শুরু হবে বলে তারা আশাবাদী।
সিলেট সিভিল সার্জন দফতর জানায় টিকাদানে সিলেট সিটি করপোরেশন এলাকাধীন সিলেট ওসমানী মেডিক্যাল কলেজে ৪টি ও সদর হাসপাতালে ৮টি কেন্দ্রের মাধ্যমে ভ্যাকসিন দেওয়া হবে। টিকাদানে প্রতিটি কেন্দ্রে থাকবেন ২ জন স্বাস্থ্যকর্মী ও ৪ জন স্বেচ্ছাসেবক। টিকাদান পরবর্তী কার্যক্রম পর্যবেক্ষণের জন্য ইতোমধ্যে ৭ সদস্যের ১টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। সিলেট মহানগর এলাকায় ১২টি কেন্দ্রে এবং উপজেলা পর্যায়ে নির্দিষ্ট কেন্দ্রে টিকা দেওয়া হবে। এরইমধ্যে জেলা ও মহানগর এলাকার জন্য পৃথক দুটি কমিটিও করা হয়েছে। মহানগর এলাকায় ২২ সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক সিলেট করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং সদস্য সচিব প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম। কমিটিতে সদস্য হিসেবে আছেন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা ও বিভাগীয় পরিবার পরিকল্পনা কর্মকর্তা, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সিলেটের উপ পরিচালক।
অন্যদিকে সিলেট জেলা পর্যায়ে জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলামকে আহবায়ক ও সিলেটের সিভিল সার্জন ডাঃ প্রেমানন্দ মন্ডল সদস্য সচিব করে ৮ সদস্য বিশিষ্ট ১ টি আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। একইভাবে করোনা প্রতিরোধক এ টিকাদান কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য অন্য তিন জেলায় ও পৃথকভাবে কমিটি গঠন করে এ কার্যক্রমকে এগিয়ে নেওয়ার প্রস্তুতি চলছে।
বাসস/সংবাদদাতা/২০৪৫/কেএমকে