বাসস দেশ-৪৮ : জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ’ শীর্ষক প্রকল্প দ্রুত বাস্তবায়নের সুপারিশ

237

বাসস দেশ-৪৮
কমিটি- সংস্কৃতি
জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ’ শীর্ষক প্রকল্প দ্রুত বাস্তবায়নের সুপারিশ
ঢাকা, ৩১ জানুয়ারি, ২০২১ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণ’ শীর্ষক প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে, এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা সভায় অংশগ্রহণ করেন।
সভায় জাতীয় ইতিহাস, ঐতিহ্য এবং গুরুত্বপূর্ণ আর্কাইভাল ডকুমেন্টস সংগ্রহ ও সংরক্ষণের ক্ষেত্রে জাতীয় আর্কাইভস গৃহীত পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়।
আর্কাইভাল ডকুমেন্টসগুলো ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণের মাধ্যমে অনলাইনে সেবা প্রদানের লক্ষ্যে ডিজিটাইজেশন কার্যক্রম চলমান রয়েছে বলে সভায় অবহিত করা হয়। ‘জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগার ডিজিটাইজেশন, অনলাইন সেবা সম্প্রসারণ এবং আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হলে সংগ্রহশালাকে ডিজিটাইজেশনের মাধ্যমে দেশের কেন্দ্রীয় সংরক্ষণাগার হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।
দুঃষ্প্রাপ্য এবং মূল্যবান নথিপত্র ও দলিলাদির সংগ্রহ বৃদ্ধির লক্ষ্যে আধুনিক এবং আন্তর্জাতিক মানের পদ্ধতি অবলম্বনের উপর গুরুত্বারোপ করা হয়।
সভায় জানানো হয়, অগ্রাধিকার ভিত্তিতে ১২০টি উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের লক্ষ্যে ডিপিপি প্রণয়নাধীন রয়েছে। প্রথম পর্যায়ে পঁচিশটি উপজেলা নির্ধারণ করে অতি দ্রুত নির্মাণ প্রকল্প শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভায় সুপারিশ করা হয়।
সভায় বিক্রমপুরের বজ্রযোগিনী ও পাহাড়পুরসহ বৌদ্ধ প্রতœস্থানসমূহ সংরক্ষণ করে বাংলাদেশ দূতাবাসসমূহের মাধ্যমে বহির্বিশ্বে প্রচারের কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়।
শিল্পকলা একাডেমির উপজেলা পর্যায়ে জনবল নিয়োগ সম্পর্কে সভায় বিস্তারিত আলোচনা করা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, প্রতœতত্ত্ব অধিদপ্তর, জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০১০/-কেএটি