বাসস ক্রীড়া-৩ : শিরোপা জয়ের পথে আবারো হোঁচট খেল ইউনাইটেড, সিটির জয়ের ধারা অব্যাহত

181

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
শিরোপা জয়ের পথে আবারো হোঁচট খেল ইউনাইটেড, সিটির জয়ের ধারা অব্যাহত
লন্ডন, ৩১ জানুয়ারি, ২০২১ (বাসস) : খর্বশক্তির আর্সেনালের সাথে গোল শুন্য ড্র করে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পথে আরো একবার হোঁচট খেল ম্যানচেস্টার ইউনাইটেড। তলানির দল শেফিল্ড ইউনাইটেডের কাছে ২-১ গোলের হতাশাজনক পরাজয়ের পর গত চার দিনে এ নিয়ে দ্বিতীয়বার পয়েন্ট হারালো রেড ডেভিলসরা। এক ম্যাচ বেশী খেলে লিগ টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে এখন তিন পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ওলে গানার সুলশারের দল।
দিনের শুরুতে গাব্রিয়েল জেসুসের একমাত্র গোলে শেফিল্ড ইউনাইটেডকে ১-০ ব্যবধানে পরাজিত করে টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের ৯ মিনিটেই জয়সূচক গোলটি করেছিলেন জেসুস। টেবিলের তলানিতে থাকা ব্লেডসের বিপক্ষে সিটি আর ব্যবধান বাড়াতে পারেনি। কিন্তু তাদের দুর্দান্ত ফর্মে থাকা রক্ষনভাগ টানা পাঁচ ম্যাচে কোন গোল হজম না করে নিজেদের যোগ্যতার আরো একবার প্রমান দিয়েছে। এ নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা ১২ ম্যাচে জয়ের ধারা অব্যাহত রাখলো সিটিজেনরা। নভেম্বরে টটেনহ্যামের কাছে পরাজয়ের পর এনিয়ে ১৯ ম্যাচে অপরাজিত রয়েছেন পেপ গার্দিওলার দল।
এমিরেটস স্টেডিয়ামে স্বাগতিক আর্সেনালের সাথে গোলরশুন্য ড্র করার পর ইউনাইটেডের আক্রমনভাগ আরো একবার প্রশ্নের মুখে পড়েছে। মার্কোস রাশফোর্ড, এডিনসন কাভানি, এন্থনি মার্শাল ও ব্রুনো ফার্নান্দেস মিলে সাজানো রেড ডেভিলসদের আক্রমনভাগ এ নিয়ে শেষ পাঁচ লিগ ম্যাচে মাত্র দুই গোল করেছেন। এই ম্যাচের পর ফরোয়ার্ডদের আরো বেশী মনোযোগী হবার আহবান জানাতে বাধ্য হয়েছেন সুলশার।
কালকের ম্যাচে অবশ্য অন্যদের তুলনায় কিছুটা হলেও এগিয়ে ছিলেন উরুগুইয়ান তারকা কাভানি। দ্বিতীয়ার্ধে তার দুটি প্রচেষ্ট অল্পের জন্য বাইরে দিয়ে চলে যায়। কিন্তু পিয়েরে-এমেরিক অবামেয়াং, বুকায়ো সাকা ও কিয়েরান টিয়ারনির অনুপস্থিতিতে আর্সেনালই বরং নিজেদের যোগ্যতার প্রমান বারবার দেবার চেষ্টা করেছে।
সুলশার বলেন, ‘আমরা আজ কোন গোল হজম করিনি, কিন্তু সুযোগ বেশী আমরাই সৃষ্টি করেছি। দলের ফরোয়ার্ডদের আরো বেশী চতুর হতে হবে। এখন মৌসুমের গুরুত্বপূর্ণ সময় চলছে। এ সময় আমাদের পিছনে ফিরে তাকালে চলবে না, প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। ফরোয়ার্ডদের জ¦লে ওঠার সঠিক সময় চলে এসেছে।’
এই এক পয়েন্টে অন্তত লিগে এ্যাওয়ে ম্যাচে ইউনাইটেড তাদের অপরাজিত থাকার দীর্ঘ রেকর্ড ধরে রাখতে সক্ষম হয়ছে। এ নিয়ে টানা ১৯ এ্যাওয়ে ম্যাচে ইউনাইটেড অপরাজিত রয়েছে। যা এর আগে ১৯৯৮/৯৯ মৌসুমে এ্যালেক্স ফার্গুসনের অধীনে ট্রেবল জয়ী দলটির রেকর্ডকে যা ছাড়িয়ে গেছে।
২১ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে আর্সেনাল এখন শীর্ষ চারের অবস্থান থেকে ছয় পয়েন্ট দুরে রয়েছে। দ্বিতীয়ার্ধের শুরুতে আলেক্সান্দ্রে লাকাজেত্তের ফ্রি-কিক বারে লেগে ফেরত না আসলে তখনই হয়ত এগিয়ে যেতে পারতো গানার্সরা। ম্যাচ শেষে আর্সেনাল বস মিকেল আর্তেতা বলেছেন, ‘হতে পারে আমাদের সেরা তিনজন খেলোয়াড় মাঠের বাইরে থাকাতে তা আজ ম্যাচে প্রভাব ফেলেছে। কিন্তু খেলোয়াড়রা আজ যেভাবে খেলেছে তাতে আমি দারুন খুশী। দ্বিতীয়ার্ধের পুরোটাই আমরা আধিপত্য দেখিয়েছি এবং বেশ কিছু বড় সুযোগও তৈরী করেছিলাম।’
ইউনাইটেড এবারের লিগে এখনো সিটি, লিভারপুল, টটেনহ্যাম, চেলসি কিংবা আর্সেনালের সাথে ম্যাচে জয়ী হতে পারেনি। তিন মাস আগে ওল্ড ট্র্যাফোর্ডে জয়ী হবার পর গানার্সরা টানা সাত লিগ ম্যাচে জয়বিহীন ছিল। কিন্তু সাম্প্রতিক পারফরমেন্সে আবারো তারা নিজেদের লড়াইয়ে ফিরে এনেছে। শেষ সাতটি ম্যাচে অপরাজিত থেকে শীর্ষ চারের অবস্থান সুসংহত করার পথে ভালভাবেই এগিয়ে যাচ্ছে আর্তেতার শিষ্যরা।
বাসস/নীহা/১৫০০/স্বব