সাংবাদিকদের কামাল লোহানী ও আলতাফ মাহমুদের আদর্শকে ধারণ করতে হবে : স্মরণ সভায় সাংবাদিক নেতৃবৃন্দ

200

ঢাকা, ৩০ জানুয়ারী, ২০২১ (বাসস) : সাংবাদিক নেতা কামাল লোহানী ও আলতাফ মাহমুদের আদর্শ ধারণ করে পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন শীর্ষ সাংবাদিক নেতৃবৃন্দ।
আজ জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র কার্যালয়ে ডিইউজে’র সাবেক সভাপতি কামাল লোহানী ও আলতাফ মাহমুদ এবং করোনাভাইরাসের মহামারীকালে প্রয়াত সাংবাদিকদের স্মরণে আয়োজিত এক সভায় এ আহবান জানান সাংবাদিক নেতৃতবৃন্দ।
ডিইউজে’র সভাপতি কুদ্দুস আফ্রাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ( বিএফইউজে) সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী।
ডিইউজের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুর পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএফইউজে’র সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, ওমর ফারুক, কোষাধ্যক্ষ দীপ আজাদ, ডিইউজে’র সহ-সভাপতি এম. এ. কুদ্দুস, যুগ্ম-সম্পাদক খায়রুল আলম, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, সাংবাদিক নেতা মোহাম্মদ আবু সাঈদ ও মানিক লাল ঘোষ।
এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বিএফইউজে’র ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, জাতীয় প্রেসক্লাবের কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ডিইউজে’র দপ্তর সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী প্রমূখ।
সভায় ইকবাল সোবহান চৌধুরী বলেন, কামাল লোহানী ছিলেন একজন নির্ভীক সাংবাদিক। তিনি অবিভক্ত ডিইউজে’র সাধারণ সম্পাদক ছিলেন। তার আদর্শ আমাদের সকলকে ধারণ করতে হবে।
আলতাফ মাহমুদ সম্পর্কে তিনি বলেন, সাংবাদিকদের রুটি-রুজির আন্দোলনে একজন সক্রিয় নেতা ছিলেন আলতাফ মাহমুদ। অসুস্থ ও অসহায় সাংবাদিকদের নিয়মিত খোঁজ-খবর রাখতেন তিনি। যারা সমস্যায় পড়তেন, তাদের কাছে ছুটে যেতেন। পেশাদারিত্বের মর্যাদা রক্ষায় আমৃত্যু লড়াই করে গেছেন তিনি।
মনজুরুল আহসান বুলবুল বলেন, সাংবাদিকদের অধিকার আদায়ে কামাল লোহানী ও আলতাফ মাহমুদ ছিলেন অন্য সকলের চেয়ে এগিয়ে। তাদের আদর্শ বাস্তবায়ন করতে হলে তাদের নেতৃত্ব গুণকে মনে-প্রাণে ধারণ করতে হবে।