টেস্ট দলে ফিরলেন সাকিব

660

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০২১(বাসস): কুচকির ইনজুরি থেকে সুস্থ হয়ে ওঠা অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসানকে অন্তর্ভুক্ত করে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন দুই টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করা তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ১২০ রানে জয় পাওয়া ম্যাচে কুচকিতে আঘাত পান সাকিব। জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়ে যথাযথ কর্তৃপক্ষকে জানাতে ব্যর্থ হওয়ায় আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই তিন ম্যাচ সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হন সাকিব। ওয়ানডের পর টেস্ট দলে সাকিবের প্রত্যাবর্তনটা অনুমেয়ই ছিল। কিন্তু কুচকির ইনজুরিতে সেটা অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছিল। গত সপ্তাহে স্ক্যান করে দেখা গেছে তার ইনজুরি ততটা গুরুতর নয় এবং সব অনিশ্চয়তা কেটে গেছে। আজ শনিবার অনুশীলনেও ফিরেছেন সাকিব।
সর্বশেষ ২০১৯ সালে আফগানিস্তানের পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়েই টেস্ট ক্রিকেটে ফিরছেন সাকিব। নিষধাজ্ঞাকালে ভারত, পাকিস্তান এবং জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ মিস করেছেন সাকিব। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন,‘ আশা করছি ওয়ানডের ন্যায় টেস্ট সিরিজেও নিজের ফেরাটা স্মরণীয় করে রাখবে সে।’
সাকিব ছাড়াও দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ ইয়াসির আলী চৌধুরি রাব্বি এবং পেসার হাসান মাহমুদ। দু’জনই গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজের দলে ছিলেন। কিন্তু একাদশে সুযোগ পাননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত তিন ম্যাচের সিরিজে ওয়ানডে অভিষেক ঘটেছে হাসান মাহমুদের।
মাহমুদের মূল শক্তি তার গতি এবং এ পর্যন্ত প্রথম শ্রেনীর ১ ম্যাচে ৩৭ উইকেট শিকার করেছেন তিনি। অন্য দিকে প্রথম শ্রেনীর ম্যাচে ব্যাট হাতে ঝলক দেখিয়ে চলেছেন ইয়াসির। এ পর্যন্ত ৫১টি প্রথম শ্রেনীর ম্যাচে ৮টি সেঞ্চুরিসহ তার গড় রান ৫১ দশমিক ৩৩।
নান্নু বরেন,‘তারা দ’ুজনে ইতোমধ্যেই তাদের যোগ্যতার প্রমান দিয়েছেন। বেশ কিছুদিন যাবতই তারা নির্বাচকদের দৃস্টিতে ছিলেন। তারা এখন টেস্ট দলে অন্তর্ভুক্ত হলেন এবং আশা করছি।’
নির্বাচকরা মূলত গত বছরের জিম্বাবুয়ের সিরিজের দলটিই অক্ষুন্ন রেখেছেন। এবার যুক্ত হয়েছেন কেবলমাত্র সাকিব ও স্দমান ইসলাম।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগামী ৩ ফেব্রুয়ারি শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় স্টে শুরু হবে ঢাকার শেরে-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১১ ফেব্রুয়ারি।
টেস্ট দল: মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, ইয়াসির আলি, সাইফ হাসান, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, আবু জায়েদ, ইবাদত হোসেন ও হাসান মাহমুদ।