বাসস দেশ-৩২ : মিরসরাইয়ে ওষুধ কারখানা স্থাপনের শুরু করেছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস

115

বাসস দেশ-৩২
হেলথকেয়ার-মিরসরাই
মিরসরাইয়ে ওষুধ কারখানা স্থাপনের শুরু করেছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস
ঢাকা,৩০ জানুয়ারি,২০২১ (বাসস) : দেশের অন্যতম শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড চট্টগ্রাম মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ওষুধ কারখানা স্থাপনের কাজ শুরু করেছে। গতকাল শুক্রবার কারখানার ভিত্তি প্রস্তুর স্থাপন করা হয়।
কোম্পানিটি ৪২৩ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে ৪০ একর জমিতে পর্যায়ক্রমে মোট ৫টি ফার্মা প্ল্যান্ট স্থাপন করবে।যেখানে ওয়্যারহাউস, লজিস্টিক এলাকা,বর্জ্য ব্যবস্থাপনা,পানি শোধনাগার ও সড়কসহ অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা থাকবে।
ভিত্তি প্রস্তুর স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন,‘দেশে আমরা বিনিয়োগ উপযোগি পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছি।ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে বিনিয়োগকারিদের জন্য অনলাইনে সব সেবা নিশ্চিত করা হচ্ছে। বাংলাদেশ যেভাবে প্রস্তুত হচ্ছে,তাতে দ্রুত দেশে অভূতপূর্ব শিল্পায়ন হবে বলে আশা করি।’
তিনি জানান,দ্রুত শিল্প স্থাপনের জন্য গ্যাস ও বিদ্যুৎসহ সকল সেবা প্রদানের প্রয়োজনীয় কার্যক্রম বেজা শেষ করতে চলেছে।
হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলাউদ্দিন আহমদ বলেন,বাংলাদেশে ওষুধ শিল্পে হেলথকেয়ার সুনামের সাথে কাজ করে চলেছে এবং এশিয়া,আফ্রিকা ও পৃথিবীর বিভিন্ন দেশে তা রপ্তানী হচ্ছে। তিনি বলেন, একটিভ ফার্মাসিটিক্যালস এনগ্রিডেন্টস (এপিআই) দেশে উৎপাদিত হলে ওষুধ শিল্পে কাঁচামাল আমদানির পরিমাণ কমে আসবে।
অনুষ্ঠানে জানানো হয়, ৫টি ফার্মা প্ল্যান্ট স্থাপন হলে সেখানে ৭ হাজার ২০০ মানুষের কর্মসংস্থান তৈরি হবে।
উল্লেখ্য,চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে প্রায় ৩০ হাজার একর জমিতে বঙ্গবন্ধুৃ শেখ মুজিব শিল্প নগর গড়ে তোলা হয়েছে।
বাসস/আরআই/১৮৪০/স্বব