মাগুরা, ব্রাহ্মণবাড়িয়া ও ভোলায় পৌঁছেছে করোনার টিকা

281

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০২১ (বাসস) : কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর টিকা আজ শুক্রবার মাগুরা, ব্রাহ্মণবাড়িয়া ও ভোলা জেলায় পৌঁছেছে।
বাসস-এর মাগুরা সংবাদদাতা জানান, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে জেলায় ২৪ হাজার ডোজ করোনা ভ্যাকসিন পৌঁছেছে। আজ শুক্রবার বিকাল চারটায় একটি ফ্রিজার ভ্যানে করোনার টিকা মাগুরা সিভিল সার্জন অফিস এসে পৌঁছায়।ভারপ্রাপ্ত সির্ভিল সার্জন ডা. রেজোয়ান আহমেদ টিকা গ্রহন করেন। এসময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর)তারেক আল মেহেদী, জেলা ইপিআই সুপারিটেডেন্ট ফিরোজ উদ্দিন উপস্থিত ছিলেন।
ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. রেজোয়ান আহমেদ জানান, করোনার ভ্যাকসিন জেলা ইপিআই সংরক্ষণাগারে নির্ধারিত তাপমাত্রায় রাখা হয়েছে। টিকা প্রদানকারী নার্স ও সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মিদের প্রশিক্ষণ দেয়ার পর সরকারি নির্দেশনা অনুযায়ি নিবন্ধিত ব্যক্তিদের করোনা ভ্যাকসিন দেয়া হবে।
বাসস-এর ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, জেলায় আজ করোনাভাইরাসের একলাখ আটহাজার ডোজ টিকা পৌঁছেছে। আজ শুক্রবার সকাল ৭টার দিকে টিকাগুলো ব্রাহ্মণবাড়িয়ায় এসে পৌঁছায়। টিকাগুলো গ্রহণ করেন জেলার সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. রইছ উদ্দিন।
সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, ইপিআই ভবনে কোল্ডস্টোরে টিকাগুলো রাখা হয়েছে। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এ টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।
তিনি জানান, প্রথমধাপে করোনার সম্মুখসারির যোদ্ধাদের এই টিকা দেয়া হবে। টিকা প্রদানের জন্য চিকিৎসক ও টিকাদানকর্মিদের প্রশিক্ষণ চলছে। আর টিকাদানের জন্য জেলা সদরে আটটি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে দুইটি করে টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে দু’জন টিকাদানকর্মী ও চারজন স্বেচ্ছাসেবক রয়েছেন।
বাসস-এর ভোলা সংবাদদাতা জানান, জেলায় ষাটহাজার ডোজ করোনার টিকা পৌঁছেছে। শুক্রবার বিকাল সাড়ে ৩ টায় ভোলার সাভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম সড়ক পথে ফ্রিজিং করে আসা এসব টিকা বুঝে নেন। আগামি ৭ থেকে ১০ দিনের মধ্যে স্থানীয়ভাবে এ টিকার প্রয়োগ শুরু হবে। প্রথম পর্যায়ের এসব টিকা ৩০ হাজার মানুষ গ্রহণের সুযোগ পাবেন।
ভোলার সাভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম জানান, ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনার টিকা সদর হাসপাতালের ওয়াকইনকুলারে সংরক্ষণে রাখা হয়েছে। সরকারি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টিকাদানের জন্য প্রস্তুত রাখা হয়েছে।
তিনি জানান, প্রতিটি টিমে দু’জন টিকাদানকর্মী ও চারজন স্বেচ্ছাসেবক থাকবেন। সকাল ৯টা থেকে বিকাল ৩ পর্যন্ত টিকা প্রদান চলবে। সরকারী নির্দেশনা অনুযায়ি, রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা প্রদান করা হবে।