বগুড়ায় ১৭ মার্চ ধানক্ষেতে ফুটে উঠবে জাতির পিতা বঙ্গবন্ধুর অবয়ব

480

বগুড়া, ২৯ জানুয়ারি, ২০২১ (বাসস): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’কে স্মরণীয় করে রাখতে জেলার শেরপুর উপজেলার ভবানীপুরের বালেন্দা গ্রামে বিশ্বের বৃহত্তম ধানের ক্ষেতে আগামী ১৭ মার্চ ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। আর তা স্থান পাবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে।
আজ শুক্রবার দুপুর ১ টায় বিশ্বের বৃহত্তম ধানের ক্ষেতে চারা রোপন করে এ কর্মকান্ডের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।
আয়োজকরা জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর শৈল্পিক উদযাপন ও শ্রদ্ধা জ্ঞাপনের অংশ হিসাবে এই শস্যচিত্র তৈরি করা হচ্ছে। বাংলাদেশে যে শস্যচিত্র তৈরি হচ্ছে তার আয়তন হবে ১২ লাখ ৯৩ হাজার বর্গফুট। এটিই হবে বিশে^র সর্ববৃহৎ শস্যচিত্র। এর জন্য স্থানীয় কৃষকদের কাছ থেকে ১০৫ বিঘা জমি লিজ নেয়া হয়েছে।
আগামী ২১ ফেব্রুয়ারি এইশস্য চিত্রের ভিডিওসহ প্রয়োজনীয় তথ্যচিত্র ও দলিল গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এর কাছে পাঠানো হবে। আগামী ১৭ মার্চ ধান ক্ষেতে জাতির পিতা বঙ্গবন্ধুর অবয়ব ফুটে উঠবে।
গিনেজ ওয়ার্ড রেকর্ডস-এর তথ্যমতে, ২০১৯ সালে চীনে তৈরি বৃহত্তম শস্যচিত্রের আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট।
আজ শুক্রবার দুপুরে ‘শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।
এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস. এম. কামাল হোসেন, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।