বাসস ক্রীড়া-১০ : রিশাদের স্পিন বিষে ২৫৭ রানে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

138

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-প্রস্তুতি ম্যাচ
রিশাদের স্পিন বিষে ২৫৭ রানে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ
চট্টগ্রাম, ২৯ জানুয়ারি ২০২১ (বাসস) : বিসিবি একাদশের ১৮ বছর বয়সী লেগ-স্পিনার রিশাদের স্পিন বিষে তিন দিনের প্রস্তুতিমূলক ম্যাচের প্রথম দিনই গুটিয়ে গেল সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। ৫ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানে অলআউট করতে বড় ভূমিকা রাখেন রিশাদ। এরপর ব্যাট হাতে বিনা উইকেটে ২৪ রান করেছে বিসিবি একাদশ। প্রথম দিন শেষে ১০ উইকেট হাতে নিয়ে ২৩৩ রানে পিছিয়ে রয়েছে বিসিবি একাদশ।
চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে দলকে দারুন সূচনা এনে দেন ওয়েস্ট ইন্ডিজে দুই ওপেনার অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল। ৬৭ রানের জুটি গড়েন তারা। ২০তম ওভারে ওয়েস্ট ইন্ডিজে উদ্বোধনী জুটি ভাঙ্গেন বিসিবি একাদশের আরেক অফ-স্পিনার ১৮ বছর বয়সী শাহাদাত হোসেন। ৪৪ রান করা ক্যাম্পবেলকে শিকার করেন শাহাদাত।
এরপর ওয়েস্ট ইন্ডিজের মিডল-অর্ডার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি রিশাদ ও পেসার খালেদ আহমেদ। শেন মসলে ১৫ ও জার্মেই ব্ল্যাকউডকে ৯ রানে আউট করেন রিশাদ। আর এনক্রুমার বোনারকে ২ ও কাভেম হজকে খালি হাতে বিদায় দেন খালেদ। ফলে ১৩১ রানে পঞ্চম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।
ষষ্ঠ উইকেটে ৩৪ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেছিলেন ব্য্রাথওয়েট ও জসুয়া দা সিলভা। কিন্তু তাদের বেশি দূর যেতে দেননি ষষ্ঠ বোলার হিসেবে আক্রমনে আসা বিসিবি একাদশের ওপেনার সাইফ হাসান। সিলভাকে ২০ রানে আউট করেন তিনি।
এরপর লোয়ার-অর্ডারে কাইল মায়ারস ও আলজারি জোসেফকে ৮৩ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে আড়াইশ কাছে নিয়ে যান ব্র্যাথওয়েট। মায়ারসকে ৪০ ও জোসেফকে ২৫ রানে শিকার করে ইনিংসে ৪ উইকেট পুর্ন করেন রিশাদ।
তবে বিসিবি একাদশের বোলারদের সামনে কাটা হয়েছিলেন ব্র্যাথওয়েট। তবে সেই কাটা ছেটে ফেলেন পেসার খালেদ। ৭৩তম ওভারের প্রথম বলে সেট ব্যাটসম্যান ব্র্যাথওয়েটকে লেগ বিফোর আউট করেন খালেদ।
দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হবার আগে ১৮৭ বলে ৮৫ রান করেন ব্য্রাথওয়েট। তার ইনিংসে ১০টি চার ছিলো। এর কিছুক্ষণ পর ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ইতি টানেন রিশাদ।
ওয়েস্ট ইন্ডিজের শেষ ব্যাটসম্যান শ্যানন গাব্রিয়েলকে ৪ রানে থামিয়ে ইনিংসে পঞ্চম উইকেট পূর্ণ করেন রিশাদ। ৬ ম্যাচের প্রথম শ্রেনির ক্রিকেটে একবার পাঁচ উইকেট নেয়ার অভিজ্ঞতা আছে তার। ইনিংসে ২৩ দশমিক ১ ওভারে ৭৫ রানে ৫ উইকেট নেন রিশাদ। এছাড়া খালেদ ৪৬ রানে ৩টি, শাহাদাত-সাইফ ১টি করে উইকেট নেন।
ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষে দিনের শেষ ভাগে ৮ ওভার ব্যাট করে বিসিবি একাদশ। অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেছেন সাইফ ও সাদমান ইসলাম। সাইফ ২টি চার ও ১টি ছক্কায় ১৫ ও সাদমান ৩ রানে অপরাজিত থাকেন।
সংক্ষিপ্ত স্কোর :
ওয়েস্ট ইন্ডিজ : ২৫৭/১০, ৭৯.১ ওভার (ব্রার্থওয়েট ৮৫, ক্যাম্পবেল ৪৪, রিশাদ ৫/৭৫)।
বিসিবি একাদশ : ২৪/০, ৮ ওভার (সাইফ ১৫*, সাদমান ৩*)।
বাসস/এএমটি/১৯১২/স্বব