বাসস ক্রীড়া-৯ : অভিষেকে অনন্য কীর্তিতে রেকর্ড বইয়ে নোমান

150

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-করাচি টেস্ট-নোমান
অভিষেকে অনন্য কীর্তিতে রেকর্ড বইয়ে নোমান
করাচি, ২৯ জানুয়ারি ২০২১ (বাসস) : করাচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৫ উইকেট শিকার করে অনন্য কীর্তিতে রেকর্ড বইয়ে নাম তুললেন পাকিস্তানের নুমান আলি।
তৃতীয় দিন দক্ষিণ আফ্রিকার ওপেনার আইডেন মার্করামকে শিকার করেন নোমান। আর আজ চতুর্থ দিন, তেম্বা বাভুমা-জির্ওজি লিন্ডে-কাগিসো রাবাদা-এনরিচ নর্টিকে শিকার করে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন নোমান।
দক্ষিণ আফ্রিকার ইনিংসে শেষ চারটি উইকেটই নিয়েছেন নোমান। অভিষেকে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়া পাকিস্তানের পক্ষে ১২তম ঘটনা এটি।
নোমানের আগে পাকিস্তানের হয়ে অভিষেক টেস্টের এক ইনিংসে পাঁচ উইকেট নেন- মোহাম্মদ জাহিদ, মোহাম্মদ নাজির, বিলাল আসিফ, আরিফ বাট, তানভীর আহমেদ, মোহাম্মদ সামি, শাব্বির আহমেদ, শহীদ আফ্রিদি, শহিদ নাজির, ওয়াহাব রিয়াজ ও ইয়াসির শাহ।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৩৪ বছর ১১১ দিন বয়সে অভিষেক হয় নুমানের । বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি বয়সে অভিষেকেই পাঁচ উইকেট নেয়ার ক্ষেত্রে নবম স্থানে এখন তিনি। তবে সপ্তম বোলার হিসেবে এই কীর্তি গড়লেন নোমান।
প্রথম শ্রেনির ক্রিকেটে ৮০ ম্যাচে ২৯২ উইকেট নিয়ে পাকিস্তান দলে সুযোগ পান নুমান। সেখানে ১৬বার ৪ উইকেট ও ১৯বার পাঁচ বা ততোধিক উইকেট নেন নোমান।
টেস্ট অভিষেক ম্যাচে সেরা বোলার হিসেবে এখন ছয় নম্বরে আছেন নোমান। ৭৩ রান দিয়ে ৭ উইকেট নিয়েছেন তিনি।
বাসস/এএমটি/১৮০০/স্বব