দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৭, সুুস্থ ৪১৪ জন

444

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৭ জন, তাদের মধ্যে পুরুষ ৬ জন ও নারী ১ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৪১৪ জন।
গতকালের চেয়ে আজ ৮ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৫ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৯৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ। গত ২৩ জানুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১২ হাজার ৭৫ জনের নমুনা পরীক্ষায় ৪৫৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৮৩০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৫০৯ জন।
গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৭৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৪৩ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩৩ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৬ লাখ ২৭ হাজার ৪১৩ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩৪ হাজার ৪০৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৮ লাখ ৩৫ হাজার ৭৭৪টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৯১ হাজার ৬৩৯টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৭৩ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ৭৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪১৪ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৮ হাজার ৯৬০ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৬২ শতাংশ। গতকালও সুস্থতার একই হার বিদ্যমান ছিলো।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ২৭৯ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৬৩৩ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৩৫৪টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৪টি ও বেসরকারি ৬৬টিসহ ২০০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৭৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৮৩০ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ২ হাজার ৭৫৫টি কম নমুনা পরীক্ষা হয়েছে।