বাসস দেশ-৫৪ : আয়ারল্যান্ডে পাঠানোর নামে প্রতারণা : গ্রেফতার ৩

182

বাসস দেশ-৫৪
পিবিআই-সংবাদ সম্মেলন
আয়ারল্যান্ডে পাঠানোর নামে প্রতারণা : গ্রেফতার ৩
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২১ (বাসস): আয়ারল্যান্ডে পাঠানোর প্রলোভন দেখিয়ে ছয় ব্যক্তির কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে তিন প্রতারককে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডির পিবিআই সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার।
তিনি জানান, গতকাল বুধবার দুপুরে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে অভিযোগকারী ছয় জনেরসহ মোট ১৩টি পাসপোর্ট, দুটি ল্যাপটপ, ডাচ বাংলা ব্যাংকের চেকবই, দুটি প্লাস্টিকের ভুয়া সিল, নিয়োগপত্র এবং মানবপাচার ও প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন আলামত উদ্ধার করা হয়েছে।
তিনি আরও জানান, গ্রেফফতারকৃত তিন পাচারকারী হচ্ছে শাহীন হাসান (৪৯), তারেক মাহমুদ গালিব (২৮) ও বকুল হোসেন ওরফে রতন হাওলাদার (৪৮)। তবে এ ঘটনায় পলাতক রয়েছে মিজান ওরফে শাহেদ ছিদ্দিকী।
সংবাদ সম্মেলনে বনজ কুমার মজুমদার বলেন, গত বছরের ২ সেপ্টেম্বর হাতিরঝিল থানায় মো. আলী চৌধুরী নামের এক ভুক্তভোগী অভিযোগ করেন যে, তিনিসহ তার আরও পাঁচ আত্মীয়কে আয়ারল্যান্ড নেওয়ার কথা বলে তাদের কাছ থেকে ছয়টি পাসপোর্ট ও ৫ লাখ ৩৫ হাজার টাকা হাতিয়ে নেয় একটি চক্র। ইতোমধ্যে টাকা নেওয়ার পর ভুয়া ভিসা ভুক্তভোগীদের হোয়াটস অ্যাপে পাঠিয়ে আরও টাকা দাবি করা হয়। কিন্তু ভুক্তভোগীরা প্রতারকদের কাছ থেকে পাওয়া ভিসাগুলো ভারতের নয়া দিল্লীর আয়ারল্যান্ড অ্যাম্বেসিতে মেইলে পাঠায়। এতে অ্যাম্বেসি থেকে জানানো হয় ভিসাগুলো সঠিক নয়। এরপরও প্রতারকরা তাদের কাছ থেকে ভিসা ও পাসপোর্টের বিনিময়ে আরও টাকা দাবি করে। পরে বাদী বিষয়টি পিবিআইকে জানালে আমরা তদন্ত করে ঘটনার সত্যতা পেয়ে তিনজনকে মতিঝিলের ডাচ বাংলা ব্যাংকের বৈদেশিক বাণিজ্য শাখা থেকে গ্রেফতার করি।
বাসস/এএসজি/এমএমবি/২১১৫/-শআ