বাসস দেশ-৫০ : সিলেটে তিনদিনব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন শুরু

158

বাসস দেশ-৫০
নারী-উদ্যোক্তা
সিলেটে তিনদিনব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন শুরু
সিলেট, ২৮ জানুয়ারি, ২০২১ (বাসস): সিলেটে শুরু হয়েছে তিনদিনব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন-২০২১। আজ বৃহস্পতিবার সকাল থেকে নগরের মির্জাজাঙ্গালস্থ নির্ভানা ইন প্রাঙ্গণে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে নারী উদ্যোক্তাদের পরিচালিত ৬২টি স্টল রয়েছে।
সকাল সাড়ে ৯টায় তিনদিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। একইস্থানে ‘সিলেটের নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট মহানগর পুলিশ (এসএমপি) কমিশনার মো. নিশারুল আরিফ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উইমেন এন্ড ই-কমার্স (উই) এর সভাপতি নাসিমা আক্তার নিশা।
মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে নারী উদ্যোক্তাদের কার্যক্রমে সহযোগিতা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। এসময় আয়োজকদের দাবির প্রেক্ষিতে আগামী মার্চ মাসের মধ্যে সিলেট শহরে নারী উদ্যোক্তাদের জন্য একটি পণ্য ডিসপ্লে সেন্টার খোলার আশ্বাস দেন মেয়র।
মেয়র বলেন, নারী উদ্যোক্তাদেরকে গতানুগতিক ব্যবসাগুলো থেকে বেরিয়ে এসে সৃজনশীলতার দিকে ঝুঁকতে হবে। সৃজনশীলতা না থাকলে নারী উদ্যোক্তারা নিজেদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবেন না।
সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব জানান, সম্মেলনে নারী উদ্যোক্তাদের ভ্যাট, ট্যাক্স, বিএসটিআই ও ব্যাংকিংসহ অন্যান্য বিষয়ে ধারণা প্রদানের জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোর সহযোগিতায় আলাদা বুথ স্থাপন করা হয়েছে। এসব বুথ থেকে নারী উদ্যোক্তাগণ প্রয়োজনীয় তথ্য ও সেবা গ্রহণ করতে পারবেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক মো. মামুন কিবরিয়া সুমন, মো. সাহিদুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আব্দুর রহমান (জামিল), মো. আতিক হোসেন, মো. আমিনুজ্জামান জোয়াহির, সাবেক সিনিয়র সহ-সভাপতি ও এফবিসিসিআই’র সাবেক পরিচালক মো. হিজকিল গুলজার প্রমুখ।
বাসস/সংবাদদাতা/২০২৫/-শআ