বাসস দেশ-৩৮ : সারাবিশ্বে বাংলাদেশের নারীর ক্ষমতায়ন প্রশংসিত হয়েছে : ইন্দিরা

98

বাসস দেশ-৩৮
জয়িতা-সম্মাননা পদক
সারাবিশ্বে বাংলাদেশের নারীর ক্ষমতায়ন প্রশংসিত হয়েছে : ইন্দিরা
ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে রোল মডেল সৃষ্টি করেছেন, যা সারাবিশ্বে প্রশংসিত হয়েছে। নারীর উন্নয়ন,ক্ষমতায়ন,সমঅধিকার-সম মর্যাদা প্রতিষ্ঠার জন্য তিনি বিভিন্ন কৌশল-নীতি এবং আইন প্রণয়ন করে তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করছেন।
আজ রাজধানীর শিশু একাডেমি মিলনায়তন থেকে অনলাইন ভার্চুয়াল মাধ্যমে ঢাকা বিভাগের ৫ শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা প্রদানকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন,নারী-পুরুষের সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বিশ্বের ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম, যা এশিয়াতে শীর্ষে। যেখানে ভারতের অবস্থান ১১২তম। এছাড়াও আমেরিকা, জাপান, চীনসহ অনেক পরাশক্তির দেশও অবস্থানগত দিক দিয়ে বাংলাদেশের পিছনে রয়েছে। জয়িতাকে দেশব্যপী ছড়িয়ে দিতে মন্ত্রণালয় নারী বান্ধব বিপণী কেন্দ্র প্রতিষ্ঠা করেছে- এ কথা উল্লেখ করে তিনি বলেন,দেশে ক্ষুদ্র ব্যবসা ও অনলাইন ভিত্তিক ই-কমার্সের যে জয়জায়কার,তার পেছনে রয়েছে জয়িতা কার্যক্রমের গুরুত্বপূর্ণ অবদান। শতকরা ৮০ ভাগ ই-কমার্স প্রতিষ্ঠান পরিচালনা করছেন নারী উদ্যোক্তারা, যার ফলে নারীরা আর্থিক স্বচ্ছল ও স্বাবলম্বী হয়ে স্বাধীনভাবে মত প্রকাশ ও সিদ্ধান্ত গ্রহণ করতে পারছে বলেও তিনি জানান। ঢাকা বিভাগীয় পর্যায়ের অনুষ্ঠানটি সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জয়িতারা উপস্থিত থেকে সম্মাননা পদক গ্রহণ করেন।
ঢাকা বিভাগীয় কমিশনার মো:খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী রওশন আক্তার, মহিলা বিষয়ক অধিদপ্তর ঢাকা কার্যালয়ের উপপরিচালক ফাতেমা জহুরাসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।
বাসস/সবি/এসএস/১৯১৪/কেএমকে