বাসস দেশ-১৯ : মাদারীপুরে প্রস্তাবিত শেখ হাসিনা হাইটেক পার্কে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

81

বাসস দেশ-১৯
অবৈধ-স্থাপনা-উচ্ছেদ
মাদারীপুরে প্রস্তাবিত শেখ হাসিনা হাইটেক পার্কে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু
মাদারীপুর, ২৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : জেলায় শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি এন্ড হাইটেক পার্কের জন্য প্রস্তাবিত স্থানে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে ভ্রাম্যমাণ আদালত।
বৃহস্পতিবার সকাল থেকে শিবচরের কুতুবপুরের কেশবপুরে এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান।
এর আগে সভা করে এ সকল অবৈধ স্থাপনা সরিয়ে নিতে ৭ দিনের সময় বেঁধে দিয়েছিল প্রশাসন। কিন্তু এক শ্রেণির দালালচক্র সরকারের কাছ ক্ষতিপূরণে বাড়তি অর্থ হাতিয়ে নিতে প্রস্তাবিত খালি জায়গার উপর রাতের আঁধারে গড়ে ওঠা স্থাপনা সরিয়ে না নিলে উচ্ছেদে নামে ভ্রাম্যমাণ আদালত। প্রথম দিনে শতাধিক ঘর ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়। একই সাথে রোপন করা কয়েক হাজার গাছের চারাও অপসারণ করে ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মো. আসাদুজ্জামান জানান, আইসিটি মন্ত্রণালয় শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি এন্ড হাইটেক পার্ক নির্মাণের জন্য পদ্মাসেতুর এক্সপ্রেস হাইওয়ের পাশে শিবচরের কুতুবপুরের কেশবপুরে ৭০ দশমিক ৩৪ একর জায়গা নির্ধারণ করে সরকার। এই ঘোষণার পরেই প্রস্তাবিত খালি জায়গার ওপর সরকারের কাছ থেকে ক্ষতিপূরণের নামে কোটি-কোটি টাকা হাতিয়ে নিতে দালালচক্রের সিন্ডিকেট শত-শত ঘরবাড়ি ও গাছের বাগান নির্মাণ করে। পাশাপাশি একাধিক পশু ও মৎস খামারও স্থাপন শুরু করে। বিষয়টি জানতে পেরে গত ১৮ জানুয়ারি এক জরুরী সভার মাধ্যমে এসব স্থাপনা সরিয়ে নিতে ৭ দিনের সময় বেঁধে দেয় জেলা প্রশাসন। পরবর্তীতে ২৮ জানুয়ারি বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় উচ্ছেদ অভিযান।
বাসস/এনডি/সংবাদদাতা/১৬৪৫/কেজিএ