বাসস ক্রীড়া-৩ : তলানির দল শেফিল্ডোর কাছে হেরে গেল ইউনাইটেড

86

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
তলানির দল শেফিল্ডোর কাছে হেরে গেল ইউনাইটেড
লন্ডন, ২৮ জানুয়ারি ২০২১ (বাসস) : প্রিমিয়ার লিগের তলানির দল শেফিল্ড ইউনাইটেড ২-১ গোলে পরাজিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। ওল্ড ট্র্যাফোর্ডে পরাজিত হয়ে ওলে গানার সুলশারের দলের শিরোপা জয়ের পথে বড় ধাক্কা লাগলো।
মঙ্গলবার ওয়েস্ট ব্রুমকে ৫-০ গোলে বিধ্বস্ত করে ম্যানচেস্টার সিটি টেবিলের শীর্ষে উঠে এসেছিল। ইউনাইটেডের সামনে তাই শীর্ষস্থান পুনরুদ্ধারে জয়ের বিকল্প ছিলনা। কিন্তু দারুন হতাশাজনক এক পারফরমেন্সে তাদের ম্যাচটি রক্ষা করা সম্ভব হয়নি। ২৩ মিনিটে কিন ব্রায়ানের গোলে এগিয়ে গিয়েছিল শেফিল্ড। সাবেক ব্লেডস ডিফেন্ডার ও ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়েরে ৬৪ মিনিটে তা পরিশোধ করেন। ৭৪ মিনিটে অলিভার বার্কের ডিফ্লেকটেড শট ১৯৭৩ সালের পর ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে শেফিল্ডের প্রথম জয় নিশ্চিত করে।
এই পরাজয়ে সিটির থেকে এক পয়েন্ট পিছিয়ে ৪০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকলো ইউনাইটেড। কিন্তু পেপ গার্দিওলার দল এক ম্যাচ কম খেলেছে। চার মৌসুমে তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্যে দারুন ছন্দে রয়েছে সিটিজেনরা। গতকাল ম্যাচ শেষে সুলশার বিটি স্পোর্টসকে বলেছেন, ‘আজ কোথায় যেন একটু কমতি ছিল। রেফারি দুটি ভুল সিদ্ধান্ত দিয়েছে। শেফিল্ড দারুনভাবে নিজেদের প্রতিরোধ করেছে। কিন্তু আমরা সমাধান খোঁজার সঠিক পরিকল্পনা করতে পারিনি। প্রথম গোলটি অবশ্যই ফাউল ছিল। বিপরীতে আমাদের একটি গোল ফাউলের কারনে বাতিল করে দেয়া হয়েছে।’
এবারের মৌসুমটি প্রথম থেকেই দারুন অনিশ্চয়তায় কেটেছে। কিন্তু তারপরেও এই ফলাফল শেষ পর্যন্ত শিরোপা জয়ে ইউনাইটেডের জন্য টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়াতে পারে।
এই ম্যাচের আগে ১৯ ম্যাচে শেফিল্ড মাত্র পাঁচ পয়েন্ট সংগ্রহ করেছিল। প্রিমিয়ার লিগের ইতিহাসে যা সর্বনি¤œ।
ম্যাচের শুরুতে মার্কোস রাশফোর্ডের শট অল্পের জন্য বাইরে চলে যায়। কিন্তু এ্যাওয়ে দলটির বিপক্ষে ইউনাইটেড শুরু থেকেই আধিপত্য দেখাতে পারেনি। জন ফ্লেকের বর্ণার থেকে ডেভিড ডি গিয়াকে পরাস্ত করে ব্রায়ান ২৩ মিনিটে শেফিল্ডকে এগিয়ে দেন। ৩০ মিনিটে এ্যান্থনি মার্শালের গোল রেফারি পিটার ব্যাঙ্কার্স ম্যাগুয়েরের ফাউলের কারনে বাতিল করে দেন। সফরকারী কোচ ক্রিস ওয়াইল্ডারের সাজানো কঠিন রক্ষনভাগের সামনে ইউনাইটেডের আক্রমনভাগকে বেশ অসহায় মনে হয়েছে। ব্রুনো ফার্নান্দেসের একটি পাস থেকে মার্শালের হেড গোলের ঠিকানা খুঁজে পায়নি।
দ্বিতীয়ার্ধের শুরুতে স্বাগতিকরা ম্যাচে ফিরে আসার জন্য মরিয়া হয়ে উঠে। রোববার লিভারপুলের বিপক্ষে এফএ কাপের জয়ের ম্যাচে গোল করা ম্যাসন গ্রীনউড ফার্নান্দেসের কাছ থেকে একটি ভাল পাস পেয়েও কাজে লাগাতে পারেননি। ৬৪ মিনিটে ম্যাগুয়েরের সুবাদে সমতায় ফিরে ইউনাইটেড। পর মুহূর্তে গ্রীনউডের স্থলাভিষিক্ত হন এডিনসন কাভানি। কিন্তু ৭৪ মিনিটে বার্কের ডিফ্লেকটেড শট আটকাতে পারেনি ইউনাইটেডের রক্ষনভাগ। সমতায় ফেরার লক্ষ্যে সুলশার শেষ ১০ মিনিটে লুক শ ও ডনি ফন ডি বিককে মাঠে নামালেও তা কাজে আসেনি।
এই জয়ের পর রেলিগেশন জোন থেকে রক্ষা পেতে শেফিল্ডের এখনো ১০ পয়েন্ট বাকি রয়েছে।
বাসস/নীহা/১৪৪০/স্বব