বাসস দেশ-৪ : চট্টগ্রামে করোনা কমছে

120

বাসস দেশ-৪
চট্টগ্রাম-কমছে-করোনা
চট্টগ্রামে করোনা কমছে
চট্টগ্রাম, ২৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : চট্টগ্রামে আবারো নমুনা পরীক্ষায় পঞ্চাশের কম করোনারভাইরাস শনাক্ত হয়েছে। টানা তৃতীয় মৃত্যুহীন দিনে ৪৯ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। সংক্রমণের হার ৩ দশমিক ৫৪ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে জানা যায়, নগরীর ছয়টি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে গতকাল বুধবার চট্টগ্রামের ১ হাজার ৩৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন ৪৯ জন বাহকের মধ্যে শহরের বাসিন্দা ৪৫ জন ও তিন উপজেলার ৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে ২ জন এবং মিরসরাই ও পটিয়ায় ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩২ হাজার ৮৩৩ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ২৫ হাজার ৫৮৪ জন ও গ্রামের ৭ হাজার ২০৪ জন।
গতকাল করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ৩৬৯ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ২৬৮ জন ও গ্রামের ১০১ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৫১ জন। এতে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ৩০ হাজার ৬৩৪ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ১৭৩ জন। বাসা থেকে ২৬ হাজার ৪৬১ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে নতুন যুক্ত হন ৮ জন। ছাড়পত্র নেন ৩০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৩২৭ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৭৬৮ জনের নমুনা পরীক্ষায় ১৫ জন জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪২০ জনের নমুনার মধ্যে ১৯ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৩৭ জনের নমুনা পরীক্ষা করা হলে ৭ জন জীবাণুবাহক বলে চিহ্নিত হন। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ১১টি নমুনার ৪টির রেজাল্ট পজিটিভ আসে।
নগরীর তিন বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ১০৮টি নমুনা পরীক্ষা করে ৩টি এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৭টির মধ্যে ১টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে। এদিন চট্টগ্রামের ৩১ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় সবগুলোর ফলাফল নেগেটিভ আসে।
তবে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।
উল্লেখ্য, করোনা ভাইরাসের বাহক সংখ্যা একশ’র নিচে টানা পঞ্চদশ এবং পঞ্চাশের নিচে টানা দ্বিতীয় দিন পার হলো গতকাল। এছাড়া গত তিনদিন করোনায় আক্রান্ত কারো মৃত্যু হয়নি। সর্বশেষ একশ’র বেশি (১২৭ জন) করোনার ভাইরাসবাহক শনাক্ত হয় ১২ জানুয়ারি। সেদিন ২ রোগীর মৃত্যু হয়। সংক্রমণের হারও ছিল ১০ দশমিক শূন্য ৪ শতাংশ। করোনাকালের সর্বনি¤œ সংক্রমণ হার ২ দশমিক ৯৫ শতাংশ নির্ণিত হয় ১৩ জানুয়ারি। এদিন ৫৩ জন আক্রান্ত শনাক্ত হয়। চলতি মাসে করোনা শনাক্তের সংখ্যা পঞ্চাশের নিচে নেমেছিল আরো একদিন ২৩ জানুয়ারি। সেদিন ৩৮ জনের সংক্রমণ শনাক্ত হয়। হারও ছিল অনেক কম ২ দশমিক ৯৭ শতাংশ এবং কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ১ দশমিক ৯৫ শতাংশ, চমেকে ৪ দশমিক ৫২, চবিতে ১৮ দশমিক ৯২, আরটিআরএলে ৩৬ দশমিক ৩৬ শতাংশ, শেভরনে ২ দশমিক ৭৮ এবং মা ও শিশু হাসপাতালে ১৪ দশমিক ২৮ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।
বাস/জিই/কেএস/১১৪০/-আসাচৌ