বাসস ক্রীড়া-১২ : ‘প্লেয়ার অব দ্য মান্থ’ নতুন পুরস্কার প্রবর্তন করলো আইসিসি

166

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-আইসিসি-পান্থ
‘প্লেয়ার অব দ্য মান্থ’ নতুন পুরস্কার প্রবর্তন করলো আইসিসি
দুবাই, ২৭ জানুয়ারি ২০২১ (বাসস) : এবার নতুন অ্যাওয়ার্ডের প্রবর্তন করলো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আন্তর্জাতিক ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলতে আজ নতুন অ্যাওয়ার্ড ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
আন্তর্জাতিক ক্রিকেটে প্রতি মাসের সেরা খেলোয়াড়কে অ্যাওয়ার্ড দিবে আইসিসি। আইসিসি ভোটিং একাডেমি ও বিশ্বজুড়ে ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হবে প্রতি মাসের সেরা ক্রিকেটার। আইসিসি ভোটিং একাডেমিতে থাকবেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা।
সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হবে শতকরা ৯০ ভাগ, ১০ ভাগ সমর্থকদের।
প্রতি মাসেই মাঠের পারফরম্যান্স ভিত্তিতের তিনজন ক্রিকেটারের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করবে আইসিসি অ্যাওয়ার্ডের নমিনেশন কমিটি। সেই তিনজন থেকে ভোটিং সিস্টেমে নির্ধারন হবে মাসের সেরা খেলোয়াড়।
এই জানুয়ারির পারফরম্যান্সের ওপর ভিত্তি করে মনোনিত হয়েছেন ভারতের ঋষভ পান্থ-রবিচন্দ্রন অশ্বিন-মোহাম্মদ সিরাজ-ওয়াশিংটন সুন্দর ও টি নটরাজন।
আরও মনোনয়ন পেয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ। মাসের সেরা নারী খেলোয়াড় হিসেবে মনোনিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার মারিজান্নে ক্যাপ, নাদিন ডি ক্লার্ক ও পাকিস্তানের নিদা দার।
বাসস/এএমটি/১৯১০/স্বব