বাসস দেশ-২৪ : বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেবে জাতীয় মানবাধিকার কমিশন

619

বাসস দেশ-২৪
মানবাধিকার কমিশন-শোক দিবস
বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেবে জাতীয় মানবাধিকার কমিশন
ঢাকা, ১৫ আগস্ট ২০১৮ (বাসস) : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হত না, বাঙালি আজকের অবস্থানে আসতে পারত না।
বঙ্গবন্ধুর খুনিদের বিচার নিশ্চিত করতে হবে- এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বিদেশে পলাতক জাতির পিতা বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তির আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কমিশন থেকে চিঠি পাঠানো হবে।’
জাতীয় শোক দিবস উপলক্ষে আজ বুধবার রাজধানীতে মানবাধিকার কমিশন কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
‘বঙ্গবন্ধুর অপরিসীম বিচক্ষনতার জন্য আমরা বাংলাদেশ স্বাধীন করতে পেরেছি’- এ কথা উল্লেখ করে কাজী রিয়াজুল হক বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর রাজনৈতিক জীবনের অর্ধেক সময় কারাগারে কাটিয়েছেন কেবল এ দেশের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য। সেই বঙ্গবন্ধু সম্পর্কে না জানলে বাংলাদেশকে জানা যাবে না।’
এর আগে আজ সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে অবস্থিত জাতির পিতার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সদস্যবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
পরে কমিশন কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
বাসস/সবি/এমকে/২০০৫/-এবিএইচ