বাসস ক্রীড়া-৩ : টাচেলকে নিয়োগ দিল চেলসি

103

বাসস ক্রীড়া-৩
ফুটবল-টাচেল
টাচেলকে নিয়োগ দিল চেলসি
লন্ডন, ২৭ জানুয়ারি ২০২১ (বাসস) : থমাস টাচেলকে কোচ নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষনা দিল ইংলিশ প্রিমিয়ার লীগের দল চেলসি। দলটির নতুন বস হিসেবে থমাস টাচেলের নিয়োগ প্রায় নিশ্চিতই ছিল। মৌসুমের মধ্যভাগে এসে ফ্রাংক ল্যাম্পার্ডকে বরখাস্তের একদিনের মধ্যে সেই ইঙ্গিতই সত্যি হলো। ১৮ মাসের চুক্তিতে সাবেক পিএসজি বস টাচেলকে স্ট্যামফোর্ড ব্রীজে নিয়োগ দিয়েছেন ব্লুজরা। আগামী মৌসুমে চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগে ধরে রাখাই হবে টাচেলের সামনে এখন মূল চ্যালেঞ্জ।
৪৭ বছর বয়সী এই জার্মান ২০০৩ সালে রাশিয়ান মালিক রোমান আব্রামোভিচের অধীনে ১৩তম বস হিসেবে ল্যাম্পার্ডের স্থলাভিষিক্ত হয়েছেন।
নতুন চুক্তিতে উচ্ছসিত টাচেল বলেন, ‘আমার ও আমার কোচিং স্টাফের ওপর আস্থা রাখার জন্য চেলসিকে ধন্যবাদ জানাচ্ছি। ফ্রাংক ল্যাম্পার্ডের কাজের প্রতি আমার গভীর শ্রদ্ধা আছে। সে চেলসিকে অনেক দুর এগিয়ে নিয়ে গিয়েছিল। একইসাথে নতুন দলের সাথে সাক্ষাত ও বিশ^ ক্লাব ফুটবলের অন্যতম আকর্ষণীয় এই লিগে প্রতিদ্বন্দ্বীতা করার জন্য আমি মুখিয়ে আছি। চেলসি পরিবারের একটি অংশ হতে পেরে আমি কৃতজ্ঞ। এই অনুভূতি অসাধারণ।’
চেলসির সর্বোচ্চ গোলদাতা ও সাবেক তারকা মিডফিল্ডার ল্যাম্পার্ডকে সোমবার তার চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়। শেষ আট লিগ ম্যাচের পাঁচটিতে পরাজিত হয়ে বর্তমানে টেবিলের দশম স্থানে রয়েছে চেলসি। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে ব্লুজরা বর্তমানে ১২ পয়েন্ট পিছিয়ে রয়েছে।
করোনামাহামারীর মধ্যে ট্রান্সফার মার্কেটে প্রায় ২০০ মিলিয়ন ইউরো ব্যয় করার পরেই এই ধরনের ফলাফল আব্রমোভিচের জন্য মোটেই প্রত্যাশিত নয়।
চেলসি পরিচালক মারিনা গ্রানোভাসকাইয়া বলেছেন, ‘মৌসুমের মাঝামাঝিতে এসে দলের প্রধান কোচ পরিবর্তন করা মোটেই সহজ কোন সিদ্ধান্ত নয়। ইউরোপের অন্যতম সেরা কোচ টাচেলকে দলে নিতে পেরে আমরা দারুন খুশী। এখনো আমাদের হাতে বেশ কয়েকটি ম্যাচ বাকি রয়েছে। আশা করছি ভালভাবেই মৌসুমটা শেষ করতে পারবো।’
পুরো দলের পাশাপাশি টাচেলের আরেকটি দায়িত্ব হলো দলে আসা নতুন দুই জার্মান তরুন টিমো ওয়ার্নার ও কেই হাভার্টজের কাছ থেকে তাদের সেরাটা বের করে নেয়া। ইংল্যান্ডে আসার পর থেকে নিজেদের ট্রান্সফার মূল্যের সাথে মোটেই মানিয়ে নিতে পারছেন না এই দুই তারকা।
গত আগস্টে টাচেলের অধীনে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথমবারের মত ফাইনালে খেলেছিল পিএসজি। কিন্তু তারপরেও গত মাসে ফরাসি চ্যাম্পিয়নদের চাকরি হারাতে হয় টাচেলকে। তারপরপরই পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোকেও তার পদ হারাতে হয়েছিল।
২০১৭ সালে এন্টোনিও কন্টে চেলসি ছেড়ে ডর্টমুন্ডে চলে যাবার পর তার স্থলাভিষিক্ত হবার তালিকায় টাচেল এগিয়ে ছিলেন। কিন্তু চেলসির পরিবর্তে টাচেল ফরাসি রাজধানীতে যাবার ব্যপারে আগ্রহী ছিলেন। তার অধীনে পিএসজি পরপর দুই বছর লিগ ওয়ানের শিরোপা ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল।
আগামী মাসে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র লড়াইয়ে লা লিগার শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের কঠিন চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে চেলসিকে।
বাসস/নীহা/১৫০০/স্বব