বাসস ক্রীড়া-১ : ওয়েস্ট ব্রুমকে বিধ্বস্ত করে প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে এলো ম্যান সিটি

141

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
ওয়েস্ট ব্রুমকে বিধ্বস্ত করে প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে এলো ম্যান সিটি
লন্ডন, ২৭ জানুয়ারি ২০২১ (বাসস) : ওয়েস্ট ব্রুমকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। এনিয়ে টানা ১১ ম্যাচে সিটিজেনরা জয়ের ধারা অব্যাহত রেখেছে।
ব্রুমউইচের মাঠে ইকে গুনডোগান দিয়েছেন দুই গোল। সিটি বস পেপ গার্দিওলাকে বাকি গোলগুলো উপহার দিয়েছেন হুয়াও ক্যান্সেলো, রিয়াদ মাহারেজ ও রাহিম স্টার্লিং। এই জয়ে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে এক পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষস্থানে উঠে এসেছে সিটিজেনরা।
ম্যাচ শেষে স্বস্তি প্রকাশ করে গার্দিওলা বলেছেন, ‘আমি সন্তুষ্ট, সব মিলিয়ে এটা দারুন একটি পারফরমেন্স ছিল। বিশেষ করে এই মুহূর্তে তিন পয়েন্ট যথেষ্ঠ গুরুত্বপূর্ণ।’
গত চার বছরে তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্যে এবারের মৌসুমে বেশ ছন্দেই আছে ম্যান সিটি। গত তিন মৌসুম ধরে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ে লিভারপুল ও সিটি একে অপরের সাথে লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু হঠাৎ করেই লিভারপুলের পাঁচ ম্যাচে জয় বিহীন থাকার সুযোগ পুরোপুরি কাজে লাগিয় সিটি সাত পয়েন্টে পিছনে ফেলেছে বর্তমান চ্যাম্পিয়নদের। গত মাসে ইতিহাদ স্টেডিয়ামে ব্যাগিসরা সিটির সাথে ১-১ গোলে ড্র করে মূল্যবান ১ পয়েন্ট সংগ্রহ করেছিল। কিন্তু ঐ ম্যাচটিও কোচ স্লাভেন বিলিচের চাকরি বাঁচাতে পারেনি। ঐ ম্যাচের পরপরই নতুন কোচ হিসেবে নিয়োগ পাওয়া স্যাম অলড্রিচের সামনে এখন তাই চ্যালেঞ্জটা একটু বড় হয়েই দেখা দিয়েছে। ওয়েস্ট ব্রুম এখনো তলানির থেকে দ্বিতীয় স্থানে রয়েছে, রেলিগেশন জোন থেকে রক্ষা পেতে এখনো তাদের ছয় পয়েন্ট প্রয়োজন।
ইংল্যান্ডের সাবেক এই ম্যানেজার দায়িত্ব নেবার পর থেকে চার হোম ম্যাচে ওয়েস্ট ব্রুম ১৭ গোল হজম করলেও কোন গোল পরিশোধ করতে পারেনি।
হ্যামস্ট্রিং ইনজুরির কারনে প্রায় একমাসের জন্য বাইরে চলে যাওয়া বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনাকে ছাড়াই কাল মাঠে নেমেছিল সিটি। ফিল ফোডেনের শট দুর্দান্ত দক্ষতায় রুখে দেন ব্রুমউইচের গোলরক্ষক স্যাম জনস্টোন। যদিও ছয় মিনিটেই গোলের খাতা খোলেন গুনডোগান। সাম্প্রতিক সময়ে ইতোমধ্যেই সিটির মধ্যমাঠে গোলদাতা হিসেবে নিজেকে দারুনভাবে প্রমান করে ফেলেছেন এই জার্মান তারকা। কালও তার ব্যতিক্রম ছিল না। ছয় মিনিটে তার কার্লিং ফিনিশিংয়ে সিটি এগিয়ে যায়। গত ১৮ ম্যাচে ১৪টিতেই কোন গোল হজম না করা সিটির বিপক্ষে অলড্রিচের দলের সমতায় ফেরা একটু কঠিনই ছিল। ২০ মিনিটে ক্যান্সেলো প্রিমিয়ার লিগের প্রথম গোলের পাশাপাশি দলীয় ব্যবধান দ্বিগুন করেন। যদিও গোলটিতে বার্নান্ডো সিলভার অফসাইড পজিশনের কারনে তা প্রাথমিক ভাবে বাতিল করা হয়েছিল। কিন্তু সহকারী রেফারী সিয়ান মাসে-এলিসের পতাকা ওঠানোর সিদ্ধান্ত যে ভুল ছিল তা পরবর্তীতে ভিএআর’এ প্রমানিত হওয়ায় গোলটি বহাল থাকে। ৩০ মিনিটে গুনডোগান বক্সের ঠিক বাইরে থেকে বল ছিনিয়ে নিয়ে শক্তিশালী শটে জালে জড়ার। আট লিগ ম্যাচে এটি তার সপ্তম গোল। বিরতির আগেই ইনজুরি টাইমে মাহারেজ বাম পায়ের জোড়ালো শটে ব্যবধান ৪-০’ তে নিয়ে যান। আলজেরিয়ান এই তারকা ৫৭ মিনিটে স্টার্লিংকে দিয়ে দলের পঞ্চম গোলটি করিয়েছেন।
প্রথমার্ধেই বড় লিড পাওয়ায় স্বস্তিতে থাকা গার্দিওলা গুনডোগান, ফোডেন ও সিলভাকে ৬০ মিনিটের মধ্যেই বিশ্রামে পাঠিয়ে দেন । আগামী কয়েক সপ্তাহে বেশ কিছু বড় ম্যাচ খেলতে হবে সিটিজেনদের। সে কারনেই নিজেদের শক্তি সঞ্চয় করে রাখার লক্ষ্যে শেষের ৩০ মিনিট অনেকটাই রক্ষনাত্মক খেলেছে সিটিজেনরা।
এদিকে দিনের আরেক ম্যাচে সাউদাম্পটনের কাছে এফএ কাপে বিদায়ের প্রতিশোধ নিয়েছে আর্সেনাল। কাল সেন্ট মেরিস স্টেডিয়ামে প্রিমিয়ার লিগে স্বাগতিকদের ৩-১ গোলে বিধ্বস্ত করেছে গানার্সরা। শনিবার এই মাঠেই ১-০ গোলে পরাজিত হয়ে সাউদাম্পটনের কাছে এফএ কাপের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছির আর্সেনাল।
স্টুয়ার্ট আর্মস্ট্রংয়ের গোলে ম্যাচের তিন মিনিটেই এগিয়ে গিয়েছিল আর্সেনাল। পাঁচ মিনিট পর নিকোলাস পেপে সমতা ফেরানোর পর প্রথমার্ধে বুকায়ো সাকার গোলে এগিয়ে যায় সফরকারীরা। আলেক্সান্দ্রে লাকাজেত্তে দ্বিতীয়ার্ধে গোল করলে পিছিয়ে পড়েও কোচ মিকেল আর্তেতার অধীনে ২০১৯ সালের ডিসেম্বরের পর প্রথম এ্যাওয়ে জয় নিশ্চিত করে আর্সেনাল।
গত ছয় ম্যাচে পঞ্চম এই জয়ে আর্সেনাল টেবিলের অষ্টম স্থানে উঠে এসেছে। শনিবার ম্যানচেস্টার ইউনাইটেড সফরের আগে এই আত্মবিশ^াস নি:সন্দেহে আর্তেতার দলকে এগিয়ে রাখবে। ডিসেম্বরে রেলিগেশন জোনের দিকে ক্রমেই যেতে থাকা আর্সেনাল এখন শীর্ষ চার অবস্থানের থেকে মাত্র পাঁচ পয়েন্ট পিছিয়ে আছে।
বাসস/নীহা/১৪৫৫/স্বব