বাসস দেশ-১০ : চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা পঞ্চাশের নিচে

140

বাসস দেশ-১০
চট্টগ্রাম-কোভিড
চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা পঞ্চাশের নিচে
চট্টগ্রাম, ২৭ জানুয়ারি, ২০২১ (বাসস) : চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমিতের সংখ্যা পঞ্চাশের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৪৬ জনের নমুনা পরীক্ষা করে ৪৬ জন পজিটিভ পাওয়া যায়। সংক্রমণ হার ৩ দশমিক ১৮ শতাংশ। এ সময় কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে জানা যায়, নগরীর সাতটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গতকাল চট্টগ্রামের ১ হাজার ৪৪৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত ৪৬ জীবাণুবাহকের মধ্যে শহরের বাসিন্দা ৩৮ জন এবং পাঁচ উপজেলার ৮ জন। জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৩২ হাজার ৭৮৪ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ২৫ হাজার ৫৮৪ জন ও গ্রামের ৭ হাজার ২০০ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে ৩ জন, বাঁশখালীতে ২ জন এবং রাঙ্গুনিয়া, আনোয়ারা ও পটিয়ায় ১ জন করে রয়েছেন।
গতকাল করোনায় কেউ মারা যাননি। মোট মৃতের সংখ্যা ৩৬৯ জনই রয়েছে। এর মধ্যে শহরের ২৬৮ জন ও গ্রামের ১০১ জন। সুস্থ্যতার সনদ দেয়া হয় ৩৭ জনকে। জেলায় মোট আরোগ্যলাভকারীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০ হাজার ৫৮৩ জনে। এদের ৪ হাজার ১৬২ জন হাসপাতালে ও ২৬ হাজার ৪২১ জন বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছেন। কোয়ারেন্টাইনে গতকাল যুক্ত হন ১৫ জন ও ছাড়পত্র নেন ২৮ জন। বর্তমানে ১ হাজার ৩৪৯ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬৪১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৭ টির রেজাল্ট পজিটিভ আসে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪০৮ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ^বিদ্যালয় (চবি) ল্যাবে ৭৪ জনের নমুনায় ১১ জন করোনায় আক্রান্ত চিহ্নিত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ^বিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৪৬টি নমুনা পরীক্ষা করা হলে সবগুলোরই রেজাল্ট নেগেটিভ আসে। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২টি নমুনা পরীক্ষায় ১টিতে করোনা জীবাণুর উপস্থিতি পাওয়া যায়।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৫৪ জনের নমুনায় ৩ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৭ জনের নমুনার মধ্যে ২ জন জীবাণুবাহক বলে শনাক্ত হন। এদিন চট্টগ্রামের ৯৮টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় ১টি ছাড়া অবশিষ্ট ৯৭টির ফলাফল নেগেটিভ আসে।
তবে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গতকাল কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ২ দশমিক ৬৫ শতাংশ, চমেকে ৩ দশমিক শূন্য ৬৮, চবিতে ১৪ দশমিক ৮৬, সিভাসু’তে ০ শতাংশ, আরটিআরএলে ৫০ শতাংশ, শেভরনে ১ দশমিক ৯৫, মা ও শিশু হাসপাতালে ১১ দশমিক ৭৬ এবং কক্সবাজার মেডিকেলে ১ দশমিক ০২ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।
উল্লেখ্য, করোনাভাইরাসের বাহক সংখ্যা একশ’র নিচে থাকার টানা চতুর্দশ দিন পার হলো গতকাল। সর্বশেষ একশ’র বেশি (১২৭ জন) করোনাভাইরাস বাহক শনাক্ত হয় ১২ জানুয়ারি। সেদিন ২ রোগীর মৃত্যু হয়। সংক্রমণের হারও ছিল ১০ দশমিক শূন্য ৪ শতাংশ। করোনাকালের সর্বনি¤œ সংক্রমণ হার ২ দশমিক ৯৫ শতাংশ নির্ণিত হয় ১৩ জানুয়ারি। এদিন ৫৩ জন আক্রান্ত শনাক্ত হয়। চলতি মাসে করোনা শনাক্তের সংখ্যা পঞ্চাশের নিচে নেমেছিল আরো একদিন ২৩ জানুয়ারি। সেদিন ৩৮ জনের সংক্রমণ শনাক্ত হয়। হারও ছিল অনেক কম ২ দশমিক ৯৭ শতাংশ। কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি।
বাসস/জিই/কেএস/১৩৩৩/-আসাচৌ