বাসস দেশ-৮ : অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : অনিন্দ্য ব্যানার্জী

128

বাসস দেশ-৮
হাই কমিশন-চট্টগ্রাম
অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : অনিন্দ্য ব্যানার্জী
চট্টগ্রাম, ২৭ জানুয়ারি, ২০২১ (বাসস) : চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেছেন, স্বাধীনতার ৪৯ বছরে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অনেক উন্নতি করেছে যা এখন বিশ্বের কাছে উদাহরণ। বাংলাদেশের এই অগ্রগতি ভারতবাসীর জন্য অত্যন্ত আনন্দের। মাথাপিছু আয়, মানবসম্পদ ও অর্থনৈতিক ঝুঁকি মোকাবিলায় সক্ষমতা অর্জন করায় স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশকে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে উন্নয়নের সুপারিশ করেছে জাতিসংঘ।
ভারতের ৭২ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার রাতে নগরীর হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, বাংলাদেশের সকল দুর্দিনে ভারত পাশে দাঁড়িয়েছে মন্তব্য করে বলেন, ১০/১২ লাখ রোহিঙ্গা শরণার্থী নিয়ে আমরা হিমশিম খাচ্ছি, অথচ একাত্তরে আমাদের এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছিল ভারত। এর বাইরে বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধাকে আশ্রয়, প্রশিক্ষণ, ও অস্ত্র দিয়ে সহায়তা করেছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশের যেকোনো প্রয়োজনে ভারত পাশে থাকে। আন্তর্জাজিক পরিম-লেও ভারতের কূটনৈতিক সমর্থন পাই আমরা। করোনাকালের ভয়াল সময় টিকা দিয়ে ভারত আবারো আমাদের পাশে দাঁড়িয়ে অকৃত্রিম বন্ধুত্বের নজির রেখেছে।
ভারতীয় সহকারী হাই কমিশনারের সহধর্মীনি রুনা ব্যানার্জীর সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, মোছলেম উদ্দিন আহমদ, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, মোহাম্মদ জাফর আলম, খদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ খোরশেদ আলম সুজনসহ নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন প্রমা-অবন্তীর সদস্যরা। কবিতা আবৃত্তি করেন রাশেদ হাসান।
বাসস/কেএস/১৩২৫/-আসাচৌ