ভোলার মনপুরাতে জরায়ু ক্যান্সার টেস্ট কার্যক্রম শুরু

364

ভোলা, ২৭ জানুয়ারি, ২০২১ (বাসস) : জেলার দ্বীপ উপজেলা মনপুরাতে আজ জরায়ু ক্যান্সার স্ট্রিনিং টেস্ট কার্যক্রম চালু করা হয়েছে। বুধবার বেলা ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম। দৈনিক ৩০ জন নারী জরায়ুর ক্যান্সারের প্রাথমিক পরীক্ষা এখান থেকে করাতে পারবে। ইউএনএফডিএ’র অর্থায়নে এ টেস্ট ব্যবস্থা চালু করা হয়।
জেলা সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম বলেন, সাধারণত ৩০ থেকে ৬০ বছর পর্যন্ত নারীরা জরায়ুতে ক্যান্সার সমস্যায় আক্রান্ত হতে পারে। নারীদের জরায়ুতে ক্যান্সার প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে ভালো হওয়া সম্ভব। কিন্তু রোগ নির্ণয়ে বিলম্ব হলে অবস্থা কঠিন আকার ধারণ করে। এ পরীক্ষার মাধ্যমে ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের অবস্থা নির্ণয় করা যাবে।
তিনি আরো বলেন, এতে করে রোগী সুস্থ হওয়ার সুযোগ থাকে। জেলার অন্য সব উপজেলায় এ টেস্ট কার্যক্রম চালু থাকলেও আজ মনপুরাতে শুরু করা হলো। প্রত্যন্ত বিচ্ছিন্ন এ এলাকার নারীদের স্বাস্থ্য সেবায় নতুন মাত্রা যোগ হলো এর মাধ্যমে। তাই কারো জরায়ুতে ক্যান্সারের লক্ষ্মণ যদি দেখা যায় অথবা না দেখা যায় তারপরেও এ টেস্ট করানো ভালো বলে জানান সিভিল সার্জন।
এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রেজোয়ানুল আলমসহ অন্যান্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।