বাসস দেশ-৪১ : বঙ্গবন্ধুর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ তৎপরতা বিষয়ে গৃহীত নির্দেশনার গবেষণা প্রয়োজন

168

বাসস দেশ-৪১
ঢাবি-বঙ্গবন্ধু বক্তৃতা
বঙ্গবন্ধুর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ তৎপরতা বিষয়ে গৃহীত নির্দেশনার গবেষণা প্রয়োজন
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ তৎপরতা বিষয়ে গৃহীত পদক্ষেপ ও দিকনির্দেশনা নিয়ে আরও গবেষণা করার প্রয়োজন রয়েছে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি)‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি’ এবং ‘উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র’র যৌথ উদ্যোগে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ‘বঙ্গবন্ধু বক্তৃতামালা’-এর দ্বিতীয় বক্তৃতা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
তারা বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর নিজস্ব ও পারিবারিক দর্শন থেকে এগিয়ে এসে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ কবলিত মানুষের পাশে দাঁড়িয়েছেন। সবসময় সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধুর দেখানো পথেই তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশকে সারাবিশে^ রোল মডেলে পরিণত করেছেন বলেও উল্লেখ করেন বক্তারা।
বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি’র পরিচালক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অধ্যাপক ড. ফকরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
ঢাবি’র ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দেম হোসেন যুগ্মভাবে ‘ডিজাস্টার রিস্ক গর্ভনেন্স ইন বাংলাদেশ : কন্ট্রিবিউশনস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধের উপর আলোচনা করেন ঢাকা স্কুল অফ ইকোনোমিক্স এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আবদুল বাছির।
ড. কাজী খলীকুজ্জামান আহমেদ বলেন, ছাত্রনেতা, অবিসংবাদিত নেতা, জাতির পিতা এবং রাষ্ট্রনায়ক হিসেবে বঙ্গবন্ধু সারাজীবন বাঙালি জাতির রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির পাশাপাশি দুর্যোগ মোকাবেলা এবং জীববৈচিত্র ও পরিবেশ সংরক্ষণে বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন।
মূল প্রবন্ধে অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দেম হোসেন দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে বঙ্গবন্ধুর অবদান ও সূদরপ্রসারী চিন্তাভাবনা বিস্তারিতভাবে তুলে ধরেন।
বাসস/সবি/এসএস/২০১১/কেএমকে