বাসস দেশ-৩৭ : ঝালকাঠির নলছিটি পৌরসভার ভোটে মেয়র পদে লড়তে পারবে স্বতন্ত্র প্রার্থী মাসুদ

153

বাসস দেশ-৩৭
আপিল-আদেশ
ঝালকাঠির নলছিটি পৌরসভার ভোটে মেয়র পদে লড়তে পারবে স্বতন্ত্র প্রার্থী মাসুদ
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থীতা বহালে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন স্বতন্ত্র প্রার্থী কে এম মাসুদ।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে একটি ভার্চুয়াল আপিল বিভাগ বেঞ্চের দেয়া আদেশের ফলে এই প্রার্থী ভোটে লড়ার সুযোগ পাচ্ছেন।
গত ১৪ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনের প্রজ্ঞাপন জারি করেন। এরপর ৩১ ডিসেম্বর কে এম মাসুদ মেয়র পদে মনোনয়ন পত্র দাখিল করেন। যাচাই-বাছাই শেষে এই প্রার্থীর মামলার তথ্যগত বিষয় দেয়া হয়নি বলে রিটার্নিং কর্মকর্তা কে এম মাসুদের মনোনয়ন পত্র বাতিল করেন।
সেই সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিলও পরে না-মঞ্জুর হয়। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন কে এম মাসুদ। সেই রিটের শুনানি করে গত ১৩ জানুয়ারি হাইকোর্ট রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত স্থগিত করে। সেই সঙ্গে কে এম মাসুদকে প্রতীক বরাদ্দ দিয়ে নির্বাচনে তার প্রতিদ্ব›িদ্ধতা বহাল রাখতে নির্দেশ দেয়া হয়।
তবে এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে আনা আবেদনের শুনানি নিয়ে গত ১৯ জানুয়ারি আপিল বিভাগের চেম্বার কোর্ট হাইকার্টের আদেশটি ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন।
পরবর্তীতে চেম্বার কোর্টের আদেশ প্রত্যাহার চেয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগে আবেদন করেন কে এম মাসুদ। অন্যদিকে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করে রাষ্ট্রপক্ষ।
দুই আবেদনের শুনানি নিয়ে আজ রাষ্ট্রপক্ষের আবেদনটি খারিজ করে হাইকোর্টের আদেশটি বহাল রাখেন আপিল বিভাগ। ফলে প্রার্থী নির্বাচনে লড়তে পারছেন।
আজ আদালতে মেয়র প্রার্থীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. আক্তার রসুল (মুরাদ)। আর রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
বাসস/এএসজি/ডিএ/১৯০৩/অমি