বাসস দেশ-৩৫ : যাত্রী পরিবহনে বিমান সংস্থাগুলোকে নিয়মিত স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে গাইড লাইন দেয়া হচ্ছে

115

বাসস দেশ-৩৫
কমিটি- বিমান
যাত্রী পরিবহনে বিমান সংস্থাগুলোকে নিয়মিত স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে গাইড লাইন দেয়া হচ্ছে
ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, করোনাকালে যাত্রী পরিবহনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ি বিমান সংস্থাগুলোকে নিয়মিত স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে গাইড লাইন দেয়া হচ্ছে।
কমিটির সভাপতি র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো হয়।
কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মো. আসলামুল হক, আনোয়ার হোসেন খান এবং সৈয়দা রুবিনা আক্তার সভায় অংশগ্রহণ করেন।
কমিটির গত বৈঠকের সিদ্ধান্ত ও সুপারিশসমূহের বাস্তবায়ন; ১নং সাব-কমিটির তদন্ত রিপোর্ট নিয়ে আলোচনা করা হয়। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ২০২০-২০২১ সালের বাজেট ব্যবহার এবং বৈশ্বিক করোনা মহামারি প্রতিরোধে মন্ত্রণালয় থেকে সর্বশেষ পদক্ষেপসমূহ সম্পর্কে সভায় আলোচনা করা হয়।
সভায় মুজিব বর্ষ উপলক্ষে পর্যটন কেন্দ্রে মুজিব কর্ণার স্থাপন এবং প্রতœতাত্ত্বিক নিদর্শন কেন্দ্রের নিকটে পর্যটকদের বিশ্রামের জন্য উপযুক্ত রিসোর্ট তৈরির সুপারিশ করা হয় ।
এছাড়াও সভায় বলা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনামতে বিমানবন্দরে যাত্রীদের চেক-ইন, উড়োজাহাজের ভিতরে সেবা প্রদান, উড়োজাহাজ নিয়মিত পরিস্কার-পরিচ্ছন্নকরণ ও জীবাণুমুক্তকরণ, ক্রুদের কোয়ারেন্টাইন ব্যবস্থাপনা, এয়ারক্রাক্ট মেইনটেন্যান্স ইত্যাদি বিষয়ে বিভিন্ন বিমান সংস্থা এবং যাত্রীদের স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য সময়ে সময়ে প্রয়োজনীয় গাইডলাইন্স দেয়া হচ্ছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯০০/এএএ