ছয় বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড

635

লর্ডস, ২৬ জানুয়ারি ২০২১ (বাসস) : ছয় বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ খেলবে বিশ্বের এক নম্বর দল নিউজিল্যান্ড। আগামী জুনে ইংল্যান্ডে সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে কিউইরা। দেশের মাটিতে আগামী গ্রীষ্মের ক্রিকেট সূচি প্রকাশ করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
সূচি অনুযায়ি, ২ জুন থেকে প্রথম টেস্ট খেলবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সিরিজের প্রথম টেস্টটি হবে ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস-এ। ১০ জুন থেকে এজবাস্টনে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে।
সর্বশেষ ২০১৫ সালে ইংল্যান্ড সফর করেছিলো নিউজিল্যান্ড ক্রিকেট দল। সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো নিউজিল্যান্ড।
আসন্ন গ্রীষ্মে নিউজিল্যান্ড ছাড়া আরো তিনটি দল ইংল্যান্ড সফর করবে। কিউইদের পর ইংল্যান্ড সফর করবে শ্রীলংকা-পাকিস্তান ও ভারত।
নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শেষেই শ্রীলংকার সাথে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। টি-টুয়েন্টির পর লংকানদের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও খেলবে ইংলিশরা। ওয়ানডে সিরিজের সূচি আগেই চূড়ান্ত হয়েছিলো। ২৩ জুন থেকে শুরু হবে টি-টুয়েন্টি সিরিজ। আর ২৯ জুন থেকে ওয়ানডে সিরিজে লড়বে দু’দল।
শ্রীলংকার বিপক্ষে সিরিজ শেষে পাকিস্তানের সাথে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। এরপর ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। যা শুরু হবে ৪ আগস্ট।