বাসস দেশ-৩৮ : কোভিড-১৯ টিকা প্রয়োগের ক্ষেত্রে ডিজিটাল নিবন্ধন সিস্টেম চালু করা হচ্ছে : পলক

392

বাসস দেশ-৩৮
করোনা-ভ্যাকসিন
কোভিড-১৯ টিকা প্রয়োগের ক্ষেত্রে ডিজিটাল নিবন্ধন সিস্টেম চালু করা হচ্ছে : পলক
ঢাকা, ২৫ জানুয়ারি, ২০২১ (বাসস) : কোভিড-১৯ টিকা সুষ্ঠুভাবে প্রয়োগের জন্য অনলাইনে ডিজিটাল নিবন্ধন সিস্টেম চালু করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।
তিনি আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ের কবরী সম্মেলন কক্ষে কোভিড-১৯ টিকা প্রদানের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭ জানুয়ারি বুধবার বিকেল তিনটায় রাজধানীর কূর্মিটোলা হাসপাতালে কোভিড-১৯ টিকা প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন এবং ২৮ জানুয়ারি কূর্মিটোলা হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে মোট ৬৯০ জনকে টিকা দেয়া হবে।
ইতোমধ্যে দেশে ৭০ লাখ ডোজ কোভিড-১৯ টিকা ভারত থেকে দেশে পৌঁছেছে উল্লেখ করে তিনি বলেন, আগামী ৮ ফেব্রয়ারি সারাদেশে কোভিড-১৯ টিকা প্রয়োগের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস অনলাইনে যুক্ত ছিলেন।
এ সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ও স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানসহ স্বাস্থ্য এবং তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কিভাবে টিকা নিতে হবে, টিকা নেয়ার জন্য কিভাবে নিবন্ধন করতে হবে ও কোথায় গিয়ে টিকা নেয়া যাবে এসব কিছু জানতে ইতোমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের কমর্ংকর্তা-কর্মচারিরা কোভিড-১৯ টিকা ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ সফটওয়্যারটি প্রস্তুত করেছে।
স্বাস্থ্য মন্ত্রনালয়, অধিদপ্তর, এমআইএম, আইসিডিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের পরামর্শ অনুয়ায়ী এই ‘সুরক্ষা’ সফটওয়্যারটি প্রস্তুত করা হয়েছে।
করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে আগ্রহীরা সুরক্ষা ওয়েব পোর্টালে গিয়ে অথবা মোবাইলে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধনের কাজটি করতে পারবেন বলেও জানান প্রতিমন্ত্রী।
পলক বলেন, কোভিড-১৯ টিকা নিবন্ধন ছাড়া কোনক্রমেই গ্রহণ করা যাবে না। যাদের ইন্টারনেট সুবিধা বা অ্যাপ ব্যবহারের মতো ডিভাইস নেই, তাদের জন্যও বিকল্প ব্যবস্থা নেয়া হবে।
আগ্রহীদের ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ফ্রি নিবন্ধন করার সুযোগ রয়েছে বলেও জানান তিনি।
তিনি বলেন, করোনা ভ্যাকসিন নিতে (www.surokkha.gov.bd) সুরক্ষা অ্যাপটি ফ্রি ডাউনলোড করা যাবে। নিবন্ধনের পর সেখান থেকেই জানা যাবে কবে. কখন টিকা নিতে হবে। তবে শুধু ১৮ বছরের বেশি বয়সী মানুষেরা এই টিকা নিতে পারবেন এবং নিবন্ধন করতে পারবেন।
নিবন্ধন করার পদ্ধতির বিষয়ে পলক বলেন, পরিচয় যাচাইয়ের জন্য এই অ্যাপে ১৭ থেকে ১৮টি শ্রেণি করা হয়েছে, যার একটি সিলেক্ট করার পর জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন শুরু করতে হবে।
জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই করে সব ঠিক থাকলে স্ক্রিনে নিবন্ধনকারীর নাম দেখানো হবে বাংলা ও ইংরেজিতে। সেখানে একটি ঘরে একটি মোবাইল ফোন নম্বর চাওয়া হবে, যে নম্বরে তাকে পরবর্তীতে টিকাদান সংক্রান্ত তথ্য এসএমএস করা হবে।
মোবাইল নম্বর দেয়ার পর একটি ঘর পূরণ করতে হবে, যেখানে জানাতে হবে নিবন্ধনকারীর দীর্ঘমেয়াদী রোগ আছে কি না, থাকলে কোন কোন রোগ আছে।
তিনি বলেন, সেখানে আরেকটি ঘরে জানাতে হবে পেশা এবং তিনি কোভিড-১৯ সংক্রান্ত কাজে সরাসরি জড়িত কি না। তারপর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক তা সিলেক্ট করতে হবে।
সবশেষে ফরম সেভ করলে নিবন্ধনকারীর দেয়া মোবাইল নম্বরে পাঠানো হবে ওটিপি। সেই ওটিপি কোড দিয়ে ‘স্ট্যাটাস যাচাই’ বাটনে ক্লিক করলে নিবন্ধনের কাজ শেষ হবে।
প্রতিমন্ত্রী আরও বলেন, নিবন্ধন হয়ে গেলে টিকার প্রথম ডোজের তারিখ ও কেন্দ্রের নাম এসএমএস’র মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এরপর জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ দিয়ে লগ ইন করে এসএমএস’র মাধ্যমে পাওয়া ওটিপি কোড দিয়ে টিকা কার্ড ডাউনলোড করতে হবে।
তিনি আরও বলেন, এসএমএসে যে তারিখ দেয়া হবে, সেই তারিখে টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে কোভিড-১৯ এর টিকা নিতে পারবেন নিবন্ধনকারীরা। এভাবে দু’টি ডোজ শেষ হলে কোভিড-১৯ টিকা সনদ সংগ্রহ করা যাবে।
বাসস/এএসজি/এফএইচ/২১২৩/এএএ