বাসস দেশ-১৩ : বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করতেই ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়েছিল : মেনন

289

বাসস দেশ-১৩
সমাজকল্যাণমন্ত্রী- শোক দিবস
বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করতেই ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়েছিল : মেনন
ঢাকা, ১৫ আগস্ট, ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের রক্ষা করতেই পরিকল্পিতভাবে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়েছিল।
সবকিছুই হয়েছে জিয়াউর রহমানের সরাসরি দিক নির্দেশনায়- উল্লেখ করে তিনি বলেন, ‘খুনিরা হত্যার আগে জিয়ার কাছে পরামর্শের জন্য গিয়েছিল, জিয়া তাদের গ্রেফতার তো করেইনি বরং তাদেরকে বলেছে তোমরা যা ভাল মনে কর করতে পার। জিয়ার এই গ্রিন সিগন্যাল পেয়েই তারা ইতিহাসের নিকৃষ্টতর বর্বর হত্যাকান্ড ঘটিয়েছে।’
আজ বুধবার সকালে রাজধানীর দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ২১ নং ওয়ার্ড কর্তৃক আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত শোকসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীরা আজও সক্রিয় আছে দাবি করে রাশেদ খান মেনন বলেন, ‘১৯৭৫ এর এই দিন প্রত্যুষে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল। সেই হত্যার বিচার হলেও সেই ষড়যন্ত্রের কুশীলবদের স্বরূপ আজো উন্মোচিত হয় নাই।’
তিনি বলেন, এই দিনে আমাদের শপথ নিতে হবে, ষড়যন্ত্র প্রতিরোধ করে দেশকে গণতন্ত্র ও উন্নয়নের ধারায় এগিয়ে নিতে হবে।
পরে সমাজকল্যাণমন্ত্রী তার নির্বাচনী এলাকা ঢাকা-৮ আসনের ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২২নং ওয়ার্ড জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন কাঙ্গালীভোজ ও শোকসভায় ঘুরে ঘুরে অংশ নেন।
এসময় আলোচনা সভাগুলোতে রমনা থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মোকলেসুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর মুন্সী কামরুজ্জামান কাজল, ২১ নং ওয়ার্ড কাউন্সিলর এডভোকেট আব্দুল হামিদ খান, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদউদ্দিন আহমেদ রতনসহ বীর মুক্তিযোদ্ধা ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
বাসস/সবি/এমকে/১৭৪৭/আরজি