ভোলা সদর হাসপাতালে ১ বছরে ১ লাখ ৩০ হাজার ৭’শ ৯৮ জন রোগীর সেবা গ্রহণ

296

ভোলা, ২৫ জানুয়ারি, ২০২১ (বাসস) : জেলার সদর হাসপাতালে গত ১ বছরে (২০২০) ১ লাখ ৩০ হাজার ৭’শ ৯৮ জন রোগী চিকিৎসা সেবা গ্রহণ করেছেন। এর মধ্যে হাসপাতালে ভর্তি রোগী ছিলেন ৩২ হাজার ৩’শ ৭৭ জন। জরুরী বিভাগের ১২ হাজার ৪২ ও বর্হি বিভাগে ৯৭ হাজার ১৮৯ জন রোগী রয়েছেন। এ সময়ে হাসপাতালে ১ হাজার ২৮৯ জন মা স্বাভাবিক সন্তান প্রসব করেছেন। এছাড়া সিজারের মাধ্যমে সন্তান ডেলিভারী করেছেন ৯৫ জন মা। আর রোগীর মৃত্যু হয়েছে ৬’শ ৮ জনের। এর মধ্যে ৩’শ ২৯ জন পুরুষ ও নারী রয়েছেন ২’শ ৭৯ জনের।
হাসপাতাল সূত্র জানায়, ২০২০ সালে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে পুরুষ ছিলেন ১৭ হাজার ৫’শ ৯৩জন ও নারী ১৪ হাজার ৭’শ ৮৪। একইভাবে জরুরী বিভাগে পুরুষ ৬ হাজার ৬’শ ২৬ ও নারী রোগী সেবা নিয়েছেন ৫ হাজার ৪’শ ১৬ জন। বর্হি বিভাগে পুরুষ ৪২ হাজার ৪’শ ৫৬ ও নারী ৫৪ হাজার ৭’শ ১৪ জন।
হাসপাতালের তত্বাবধায়ক ডা: মো: সিরাজউদ্দিন বাসস’কে জানান, ভোলা সদর হাসপাতালে চিকিৎসা সেবার মান পূর্বের যে কোন সময়ের চেয়ে উন্নত করা হয়েছে। গত অর্থবছরে (২০১৯-২০) হাসপাতালে আয় হয়েছে ৫০ লাখ ৫১ হাজার ৪৬৩ টাকা। এর মধ্যে বর্হি বিভাগ থেকে এসেছে ৬ লাখ ৭৬ হাজার ৬’শ টাকা। জরুরী বিভাগ থেকে ২ লাখ ৬৭ হাজার ৫’শ। প্যাথলজী বিভাগ থেকে আয় হয়েছে ৮ লাখ ৯৯ হাজার ১’শ ৭৩।
তিনি বলেন, ভর্তি রোগী থেকে ৩ লাখ ৭০ হাজার ৪’শ ৯০। ইসিজি থেকে ৩ হাজার ৭’শ ৫০ এবং এক্সরে থেকে ৬৯ হাজার ৩’শ টাকা। হাসপাতালের ৩টি অ্যাম্বুলেন্স থেকে ৯ লাখ ১৬ হাজার ২’শ টাকা। এছাড়া ১৭টি কেবিন ভাড়া থেকে এসেছে ১৮ লাখ ৪৮ হাজার ৪’শ ৫০ টাকা। আমরা রোগীদের সর্বোচ্চ সেবা দিতে সচেষ্ট রয়েছি বলে জানান তিনি।