বাসস ক্রীড়া-১৩ : রুট-এম্বুলদেনিয়ার দিনে পিছিয়ে ইংল্যান্ড

128

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-গল টেস্ট
রুট-এম্বুলদেনিয়ার দিনে পিছিয়ে ইংল্যান্ড
গল, ২৪ জানুয়ারি ২০২১ (বাসস) : অধিনায়ক জো রুটের সেঞ্চুরির পরও গল টেস্টে শ্রীলংকার বিপক্ষে পিছিয়ে সফরকারী ইংল্যান্ড। তৃতীয় দিন শেষে ১ উইকেট হাতে নিয়ে ৪২ রানে পিছিয়ে ইংলিশরা। প্রথম ইনিংসে শ্রীলংকার করা ৩৮১ রানের জবাবে তৃতীয় দিন শেষে ৯ উইকেটে ৩৩৯ রান করেছে ইংল্যান্ড। ইংলিশদের লিড নিতে দেননি শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। ১৩২ রানে ৭ উইকেট নিয়েছেন তিনি।
তবে সেঞ্চুরির স্বাদ নিলেও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন রুট। ১৮৬ রানে আউট হয়ে টানা দ্বিতীয় ম্যাচে ডাবল-সেঞ্চুরি হাতছাড়া হয় রুটের।
দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৯৮ রান করেছিলো ইংল্যান্ড। রুট ৬৭ ও জনি বেয়ারস্টো ২৪ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিনের ৩৫তম বলেই ইংল্যান্ড শিবিয়ে আঘাত হানেন এম্বুলদেনিয়া। মাত্র ৪ রান যোগ করে ফিরেন বেয়ারস্টো। ৭৩ বলে ৫টি চারে ২৮ রান করেন বেয়ারস্টো।
বেয়ারস্টোর বিদায়ের পর উইকেটে গিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি ড্যান লরেন্স। এম্বুলদেনিয়ার চতুর্থ শিকার হয়ে ৩ রানে থামেন তিনি। এতে ১৩২ রানে চতুর্থ উইকেট হারায় ইংল্যান্ড।
এরপর জশ বাটলারকে নিয়ে ১৭৯ বলে ৯৭ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে ভালো অবস্থায় নিয়ে যান রুট। এই জুটির মাঝেই ৯৯তম টেস্টে ১৯তম সেঞ্চুরি পুর্ন করেন রুট।
সেঞ্চুরি করেও হাল ছাড়েননি রুট। সতীর্থদের নিয়ে দলের রানের চাকা সচল রাখেন তিনি। স্যাম কারানকে নিয়ে ২৩ ও ডম বেসকে নিয়ে ৮১ রান যোগ করে ইংল্যান্ডের স্কোর ৩শ অতিক্রম করান রুট। বাটলার ৯৫ বলে ৭টি চারে ৫৫, কারান ১৩ ও বেস ৩২ রান করে ফিরেন।
কারানকে শিকার করে টেস্টে তৃতীয়বারের পাঁচ বা ততোধিক উইকেট শিকার করেন এম্বুলদেনিয়া।
সেঞ্চুরি ও দেড়শ রানের পর ডাবল-সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন রুট। কিন্তু ব্যক্তিগত ১৮৬ রানে রান আউটের ফাঁদে পড়েন তিনি। দলীয় ৩৩৯ রানে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন রুট। ১৮টি চারে ৩০৯ বলে তার ইনিংসটি সাজান রুট। এই ইনিংসের মাধ্যমে ইংল্যান্ডের হয়ে চতুর্থ সর্বোচ্চ রানের মালিক হন রুট।
দিন শেষে জ্যাক লিচ শূন্য হাতে অপরাজিত আছেন। আজ ব্যাট করতে নামেননি ইংল্যান্ডের শেষ ব্যাটসম্যান জেমস এন্ডারসন। শ্রীলংকার এম্বুলদেনিয়া ১৩২ রানে ৭ উইকেট নেন। এটিই তার ক্যারিয়ার সেরা বোলিং।
সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ৩৮১, ১৩৯.৩ ওভার (ম্যাথুজ ১১০, ডিকবেলা ৯২, এন্ডারসন ৬/৪০)।
ইংল্যান্ড : ৩৩৯/৯, ১১৪.২ ওভার (রুট ১৮৬, বাটলার ৫৫, এম্বুলদেনিয়া ৭/১৩২)।
বাসস/এএমটি/১৯৫০/স্বব