বাসস ক্রীড়া-৫ : নিউজিল্যান্ডের নতুন ক্রিকেট কোচ গ্যারি স্টেড

168

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডের নতুন ক্রিকেট কোচ গ্যারি স্টেড
ওয়েলিংটন, ১৫ আগস্ট ২০১৮ (বাসস) : সাবেক টেস্ট ব্যাটসম্যান গ্যারি স্টেডকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। প্রধান কোচ হিসেবে মাইক হেসনের স্থলাভিষিক্ত হয়েছেন স্টেড। গত জুনে ব্ল্যাক ক্যাপসদের দায়িত্ব ছাড়েন হেসন। যদিও তার সাথে নিউজিল্যান্ড ক্রিকেটের আরো এক বছরের চুক্তি বাকি ছিল। পরিবারের সাথে আরো বেশি সময় কাটানোর লক্ষ্যেই হেসন কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন। ছয় বছরের দায়িত্বে তার সবচেয়ে বড় সাফল্য ছিল ২০১৫ সালের বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে পৌঁছে দেয়া।
৪৬ বছর বয়সী স্টেড ১৯৯৯ সালে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে পাঁচটি টেস্ট খেলেছেন। কোচিংয়ে রয়েছে তার পুরনো অভিজ্ঞতা। ২০১৪, ২০১৫ ও ২০১৭ মৌসুমে ঘরোয়া শিরোপা জয়ে তিনি ক্যান্টাবিউরিকে সহয়তা করেছেন। এছাড়া তার অধীনে নিউজিল্যান্ড জাতীয় নারী ক্রিকেট দল ২০০৯ বিশ্বকাপে ফাইনালে খেলেছে।
দুই বছরের জন্য তাকে জাতীয় দলের দায়িত্ব দেয়া হয়েছে। হেসনের অধীনে ব্ল্যাক ক্যাপসরা যেভাবে উন্নতি করেছিল তার ধারাবাহিকতা বজায় রাখাই স্টেডের মূল চ্যালেঞ্জ।
নতুন দায়িত্ব প্রসঙ্গে স্টেড বলেছেন, ‘দারুণ অধিনায়ক কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ডের বর্তমান দলটি বেশ অভিজ্ঞ ও সংঘবদ্ধ। তাদের মধ্যে সিরিজ ও শিরোপা জয়ের সত্যিকার আগ্রহ রয়েছে। এই দলের অংশ হতে পারাটা সত্যিই সৌভাগ্যের। এই দলটির সাথে কাজ করতে আমি মুখিয়ে আছি।’
সাবেক ব্যাটসম্যান পিটার ফুলটন বলেছেন, স্টেড অবশ্যই হেসনের কৃতিত্ব ধরে রাখবেন। স্থানীয় গণমাধ্যমে তিনি বলেন, সে খুবই সংগঠিত একজন কোচ। ক্রিকেট নিয়ে তার চিন্তা-চেতনাই অন্যধরনের। নিউজিল্যান্ড ক্রিকেট তাকে নিয়োগ দিয়ে দারুণ একটি সিদ্ধান্ত নিয়েছে।
নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেছেন, হাই পারফরমেন্স অভিজ্ঞতা প্রমাণ করা একজন কোচকে নিয়োগ দিয়ে নিউজিল্যান্ড ক্রিকেট দারুণ আনন্দিত। কোচিংয়ে তার দুর্দান্ত গুনাবলী, বিশাল অভিজ্ঞতা সত্যিকার অর্থেই আমাদেরকে সহায়তা করবে।
বাসস/নীহা/১৫৫০/মোজা/স্বব