বাসস দেশ-৩ : বরিশালবাসী ফেব্রুয়ারি থেকে পেতে যাচ্ছে করোনা ভ্যাকসিন

128

বাসস দেশ-৩
করোনা-ভ্যাকসিন
বরিশালবাসী ফেব্রুয়ারি থেকে পেতে যাচ্ছে করোনা ভ্যাকসিন
বরিশাল, ২৪ জানুয়ারি, ২০২১ (বাসস) : প্রথম পর্যায়ে ফেব্রুয়ারি থেকে জেলাবাসী পেতে যাচ্ছে ভারতের সিরাম ইনস্টিটিউটের তৈরী অক্সোফোর্ডর করোনা ভ্যাকসিন। এরইমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা সিভিল সার্জন করোনা ভ্যাকসিন সমন্বয় কমিটি। এই ভ্যাকসিন চলতি সপ্তাহের মধ্যে জেলায় পৌঁছে যাবে বলে আশা করা যাচ্ছে।
সিভিল সার্জন অফিস সূত্র জানায়, জেলা সিভিল সার্জন করোনা ভ্যাকসিন সমন¦য় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক পর্যায়ে প্রথম সারিতে যারা এই টিকা পাবে তারা হলেন- সরকারি-বেসরকারী স্বাস্থ্য বিভাগ, বীর মুক্তিযোদ্ধা, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্য, রাষ্ট্র পরিচালনার সাথে যুক্ত ব্যাক্তিবর্গ, সংবাদকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি ও ৭৩ বছরের উর্ধ্বে ব্যাক্তিবর্গ। এরপর ১৮ বছরের উর্ধ্বে সকলকে ব্যাক্তিকে দেয়া হবে এই করোনা ভ্যাকসিন। তবে ১৮ বছরের নিচে ও গর্ভবতী মায়েদেরকে এই টিকার আওতায় আনা হবে না।
সূত্র জানায়, প্রায় ৬ লাখ করোনা ভ্যাকসিন সংরক্ষণে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় যে ওয়াতিন, কুল ও এলআরসি ফ্রিজ দরকার তা তারা প্রস্তÍুত রেখেছেন। একটি ভ্যাকসিন ভয়েল-এ প্রায় ৫ সিসি’র বেশি রয়েছে। যা দিয়ে ১০ জনকে টিকা দেয়া যাবে। প্রায় ৫০ হাজার টিকা দেয়ার প্রস্তাব দেয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে।
এ ব্যাপারে বিভাগীয় সেক্টর কমান্ডার ফোরামের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা প্রদীপ কুমার ঘোষ পুতুল ও মহানগর আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এ.এম.জি. কবির ভুলু জানান, করোনা ভ্যাকসিন প্রদানে প্রথম সারিতে বীর মুক্তিযোদ্ধাদের নাম রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাই ধন্যবাদ। বিগত ১৬ জানুয়ারি করোনা ভ্যাকসিন সমন্বয় কমিটির বৈঠকে আমরা একাধিক বীর মুক্তিযোদ্ধাগণ ছিলাম। সমন্বয় কমিটির প্রতিটি সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।
এ প্রসঙ্গে জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, সরকার প্রদত্ত সকল প্রকার নিয়ম মেনে এই টিকা প্রদান করা হবে।
বাসস/এনডি/সংবাদদাতা/১০৩০/কেজিএ