বাসস দেশ-২ : আইনের জন্য মানুষ নয়, মানুষের জন্য আইন : মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

141

বাসস দেশ-২
সংবর্ধনা-উশৈসিং
আইনের জন্য মানুষ নয়, মানুষের জন্য আইন : মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং
বান্দরবান, ২৪ জানুয়ারি, ২০২১ (বাসস) : জেলায় শহরে হেডম্যান-কারবারী কল্যাণ পরিষদ আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, আইনের জন্য মানুষ নয়, মানুষের জন্য আইন।
অরুণ সারকী টাউন হলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অন্তবর্তীকালীন পূর্নগঠন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে গতকাল তিনি একথা বলেন। মন্ত্রী বলেন, এই এলাকার উন্নয়নের জন্য তৎকালীন সরকার রাষ্ট্রের পাশাপাশি তিন সার্কেল চিফ, হেডম্যান কারবারী নিয়োগ দিয়েছিলেন। এ এলাকায় সরকারের কার্যক্রমের পাশাপাশি পাহাড়ের বিভিন্ন সম্প্রদায় তাদের ভাষা রীতি নীতি, পদ্ধতি, সাংস্কৃতিকে সংরক্ষণ করে স্ব-স্ব জাতিসত্তাকে স্ব স্ব সামাজিক রীতি নীতিকে ধরে রাখার জন্য এ প্রক্রিয়াটি চালু ছিল। যা এখনো আছে ।
বীর বাহাদুর উশৈসিং বলেন, বহুকাল আগে থেকে যে আইন প্রচলিত ছিল সে আইনগুলো বর্তমানে রাখা যায় কিনা বা জনগণের কল্যাণের জন্য আরো কিছু করা যায় কিনা সেটা ভেবে দেখা দরকার। এছাড়াও মন্ত্রী পাহাড়ের ভূমি ব্যবস্থাপনারা বিষয়ে হেডম্যান কারবারীদের সচেতন থাকার জন্য বলেন।
হেডম্যান কারবারী কল্যাণ পরিষদ (হেকাকপ) এর উপদেষ্টা হেডম্যান সা চ প্রু (মংনু) এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মংক্যচিং চৌধুরী, নু মং প্রু, বীর মুক্তিযোদ্ধা মংসুই প্রু সহ বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ১৪ জন সদস্য ।
এসময় বক্তারা, ১৯০০ সালের হিল ট্রাক্টস আইন, হেডম্যান কারবারীদের বেতন ভাতা, সামাজিক প্রতিষ্ঠান ও প্রথাগত প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, পার্বত্য শান্তি চুক্তি এবং পাহাড়ের ভূমি ব্যবস্থাপনা নিয়ে আলোকপাত করেন।
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মননা স্মারক পূর্ণগঠিত জেলা পরিষদের সদস্যদের হাতে তুলে দেন ।
অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলার বোমাং সার্কেলের ১০৯টি মৌজার হেডম্যান ও কারবারীরা এসময় উপস্থিত ছিলেন।
বাসস/এনডি/সংবাদদাতা/১০১৬/কেজিএ