মুদ্রিত বইয়ের আকর্ষণ বাড়াতে পুস্তক প্রকাশক সমিতির নেতাদের প্রতি কৃষিমন্ত্রীর আহ্বান

282

ঢাকা, ২৩ জানুয়ারি, ২০২১ (বাসস) : আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মুদ্রিত বইয়ের আকর্ষণ বৃদ্ধি করতে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
তিনি আজ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ বার্ষিক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।
ড. রাজ্জাক বলেন, বাংলাদেশে পুস্তক শিল্পের আকার অনেক বড় হয়েছে। প্রিন্টিং শিল্পও আন্তর্জাতিক মানে উন্নীত হয়েছে। কিন্তু তথ্য প্রযুক্তির এই যুগে এ শিল্পের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে।
তিনি বলেন, মুদ্রিত বই পড়া ও কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে বই পড়ার আনন্দ এক নয়। বইয়ের আকর্ষণ সব সময়ই থাকবে, তারপরও উন্নত-আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মুদ্রিত বইয়ের আকর্যণ বৃদ্ধি করা যায়। সেদিকে প্রকাশকদের দৃষ্টি দিতে হবে।
কৃষিমন্ত্রী বলেন, তথ্য-প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলা করে প্রকাশনা শিল্পকে কিভাবে টিকিয়ে রাখা যায়, সে উপায় প্রকাশকদের খুঁজে বের করতে হবে।
কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিদেশী সাহায্য নির্ভর দেশ নয়। আগে বাজেটের ১৫ থেকে ২০ শতাংশ আসত বিদেশী সাহায্য থেকে, তা কমে এখন ২ শতাংশেরও নিচে নেমে এসেছে। বিশ্বব্যাংক সহ দাতা দেশ ও প্রতিষ্ঠান সাহায্য দিয়ে নিজেদের ক্ষমতা দেখাত, নিজেদেরকে এদেশের কিং (রাজা) মনে করত। কিন্তু এখন তারা আর সে অবস্থানে নেই।
তিনি বলেন, এখন দেশের কিং হচ্ছে এ দেশের সাধারণ জনগণ। তাদের হাতেই সকল ক্ষমতা। আর তাদের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বেই দেশ সকল ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করেছে।
বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহম্মেদ মন্নাফী, সমিতির প্রথম সহ-সভাপতি কায়সার ই আলম প্রধান, সহ-সভাপতি শ্যামল পাল, মির্জা আলী আশরাফ কাশেম, রাজধানী শাখার সভাপতি মাজহারুল ইসলাম ও সাবেক সভাপতি আলমগীর শিকদার লোটন।