বাসস ক্রীড়া-৬ : দুই পেনাল্টি মিসের পরও স্প্যানিশ কাপে জয় পেল মেসি বিহীন বার্সেলোনা

100

বাসস ক্রীড়া-৬
ফুটবল-স্প্যানিশ-কাপ
দুই পেনাল্টি মিসের পরও স্প্যানিশ কাপে জয় পেল মেসি বিহীন বার্সেলোনা
মাদ্রিদ, ২২ জানুয়ারি ২০২১ (বাসস/এএফপি) : দুটি পেনাল্টি মিস করায় শিষ্যদের কঠোর সমালোচনা করেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যান। বৃহস্পতিবার অনুষ্ঠিত স্প্যানিশ কোপা দেল রে’র ম্যাচে কর্নেলার বিপক্ষে জয় পেতে তাই অতিরিক্ত সময় পর্যন্ত খেলতে হয়েছে কাতালান জায়ান্টদের।
শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ে ওসমানে ডেম্বেলে ও মার্টিন ব্রেথওয়েটের গোলের সুবাদে ২-০ গোলে জয়লাভ করে মেসি বিহিন বার্সেলোনা। নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে অংশ নিতে পারেননি বার্সা আিধনায়ক। এ জয়ে টুর্নামেন্টের শেষ ষোলতে পৌঁছেছে বার্সেলোনা।
এর আগে নির্ধারিত ৯০ মিনিটে দুইবার পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন মিরালেম পিয়ানিচ ও ডেম্বেলে।
এই নিয়ে এই মৌসুমে বার্সেলোনার হয়ে ৫জন ফুটবলার পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেন। ৫ জনের ওই তালিকায় আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি, আতোয়ান গ্রিজম্যান এবং ব্রেথওয়েটও আছেন।
খেলা শেষে কোম্যান বলেন, ‘সাধারণত দলে পেনাল্টি থেকে গোল করার মত পর্যাপ্ত খেলোয়াড় রয়েছে। তাই গোল না পাওয়ার কোন কারণ আমি বুঝতে পারছি না। হতে পারে তারা কিছুটা ভীত ছিল। আমি জানি না। বেশ কয়েকজন খেলোয়াড় ব্যর্থতার এই তালিকায় রয়েছে। আপনি যদি পেনাল্টি থেকে এক বা দুটি গোল করতে পারেন তাহলে শান্ত থাকতে পারেন। কিন্তু বার্সা খেলোয়াড় হিসেবে আপনারা দুটি পেনাল্টি মিস করতে পারেন না।’
গত রোববার স্প্যানিশ সুপার কাপে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরে শিরোপা হারানোর শোক ভুলতে গতকাল জয় পেতেই চেয়েছিল বার্সেলেনা। ওই ম্যাচেই মেজাজ হারিয়ে লাল কার্ড দেখতে হয়েছে মেসিকে। যার কারণে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। ক্লাবটিতে যোগ দেয়ার পর এই প্রথম লাল কার্ড দেখতে হয়েছে মেসিকে। মেসির অবর্তমানে জয় পেতে বেশ সংগ্রাম করতে হয়েছে কাতালান জায়ান্টদের। আট দিনের মধ্যে এই নিয়ে টানা তিন ম্যাচে অতিরিক্ত সময় খেলতে হল বার্সেলোনাকে।
ম্যাচের ৩৯ মিনিটে প্রথম পেনাল্টি পায় বার্সেলোনা। তবে পিয়ানিচের নেয়া নীচু শটের বল ডান পা দিয়ে ঠেকিয়ে দেন কর্নেলার গোল রক্ষক র‌্যামন হুয়ান। দ্বিতীয়ার্ধের শুরুতেও গোলের দুটি সুযোগ নস্ট করেছেন গ্রিজম্যান ও ব্রেথওয়েট।
ম্যাচের ৮০ তম মিনিটে দ্বিতীয় পেনাল্টি লাভ করেছিল বার্সেলোনা। হ্যান্ডবলের কারণে পাওয়া ওই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন ডেম্বেলে। তার ড্রইভ শটটিও গোলপোস্টের মঝাপথ দিয়ে জাল স্পর্শ করতে গেলে ঠেকিয়ে দেন গোল রক্ষক র‌্যামন।
অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটেই অবশ্য গোল হজম করতে হয় আগের রাউন্ডে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারানো কর্নেলাকে। ডেম্বেলের দূরপাল্লার জোড়ালো শটেই পরাস্ত হন গোল রক্ষক র‌্যামন। এরপর প্রতি আক্রমন থেকে বার্সেলোনার হয়ে দ্বিতীয় গোলটি করেন ব্রেথওয়েট।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৮/স্বব