বাসস দেশ-৪৮ : হাইড্রোলিক হর্ন : পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

155

বাসস দেশ-৪৮
হাইকোর্ট-হাইড্রোলিক-আদেশ
হাইড্রোলিক হর্ন : পদক্ষেপ জানতে চান হাইকোর্ট
ঢাকা, ২১ জানুয়ারি, ২০২১ (বাসস) : শব্দ দূষণের জন্য দায়ী হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধ এবং রাজধানীর কয়েকটি রাস্তায় রাতের বেলায় তদারকিতে নির্দেশনার বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
দুই সপ্তাহের মধ্যে হলফনামা আকারে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বিআরটিএ চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ছয়জনকে নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরশেদ বাসস’কে আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেন।
এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
আইনজীবী মনজিল মোরসেদ জানান, শব্দ দূষণে দায়ী হাইড্রোলিক হর্ন বন্ধে বিবাদীদের নিক্রিয়তা চ্যালেঞ্জ করে তা বন্ধের নির্দেশনা চেয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে রিটটি করা হয়।
তিনি বলেন, এ রিটের শুনানি নিয়ে ২০১৭ সালে হাইকোর্ট রুলসহ নির্দেশনা দেন। ওই সব নির্দেশনার পর তৎপর হওয়ায় শব্দ দূষণ অনেকটা নিয়ন্ত্রণ হয়। পরবর্তীতে আবার শব্দ দূষণ বেড়ে যায়। তাই এ বিষয়ে আদালতে আবেদন করেছি।
তিনি জানান, উচ্চ আদালত যুগ্ম কমিশনার (ট্রাফিক), বিআরটিএ চেয়ারম্যান, উপকমিশনার (ট্রাফিক) উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমকে দুই সপ্তাহের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধে এবং কাকরাইল-ভিআইপি রোড-মগবাজার, মৎস্যভবন-শাহবাগ-সায়েন্স ল্যাবরেটরি হয়ে গাবতলী রোডে রাতের বেলায় তদারকি টিম রাখার নির্দেশনার ব্যাপারে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা প্রতিবেদন আকারে দাখিলের নির্দেশনা দিয়েছেন।
পরবর্তী আদেশের জন্য ৮ ফেব্রুয়ারি দিন ধার্য রেখেছেন বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।
বাসস/এএসজি/ডিএ/২০৪২/-এবিএইচ