বাসস দেশ-৪৬ : মুজিব বর্ষের উপহার, সিলেটে সরকারি ভাবে ৪ হাজার ১৭৮টি পরিবার জমিসহ বাড়ি পাচ্ছে

155

বাসস দেশ-৪৬
সিলেট-মুজিব বর্ষ-ঘর
মুজিব বর্ষের উপহার, সিলেটে সরকারি ভাবে ৪ হাজার ১৭৮টি পরিবার জমিসহ বাড়ি পাচ্ছে
সিলেট, ২১ জানুয়ারি, ২০২১ (বাসস) : মুজিব বর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের অধীনে সিলেট জেলার ১৩ টি উপজেলায় ৪ হাজার ১৭৮ টি ভুমিহীন ও গৃহহীন মানুষকে স্বপ্ন নীড় নির্মাণ করে দিচ্ছে সরকার।
অসহায় দরিদ্র মানুষদেরকে মাথা গোঁজার ঠাঁই করে দিতে দেশজুড়ে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এই প্রকল্পের অংশ হিসেবে সিলেট জেলায় ৪ হাজার ১৭৮ টি অতি দরিদ্র পরিবারকে ‘স্বপ্ননীড়’ নির্মাণ করে দেওয়া হচ্ছে। ইতোমধ্যে ১ হাজার ৪০৬টি ঘর প্রস্তুত করা হয়েছে। বাকি ঘরগুলোও নির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে। আগামী শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকাল সাড়ে ৯টায় সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন কার্যালয়ে এর উদ্বোধনী অনুষ্ঠান হবে।
আজ বৃহস্পতিবার দুপুরে সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। এতে তিনি জানান,বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদিচ্ছা ও আস্তরিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শুধু মাত্র সিলেট জেলায় ৪ হাজার ১৭৮টি অতি দরিদ্র পরিবার যারা ভুমিহীন ও গৃহহীন তাদেরকে ২ শতক জমিসহ ঘর তৈরী করে দিচ্ছে সরকার। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব দুঃখী মানুষের মুখে হাসি ফোটাবার, তাঁর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিা করতে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন মুজিবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে সিলেটের জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও বিভাগীয় কর্মকর্তাদের নিয়ে সিলেটের ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করছে।
স্থানীয় ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রথমে ঘরহীন ও ভূমিহীনদের তালিকা করা হয়। সে তালিকা যাচাইবাছাই করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়। যাচাইবাছাই শেষে প্রকৃত ভূমিহীন ও ঘরহীনদের তালিকা প্রণয়ন করা হয়।
তিনি জানান, সিলেট জেলার ১৩ টি উপজেলার মধ্যে সিলেট সদরে ১৪৪টি, দক্ষিণ সুরমায় ১২০ টি, বিশ্বনাথে ৬৬৯টি, ওসমানীনগরে ৫৩৩টি, বালাগঞ্জে ৮৭৫টি, বিয়ানীবাজারে ১০৪টি, গোলাপগঞ্জে ২০০টি, ফেঞ্চুগঞ্জে ১৩০টি, গোয়াইনঘাটে ৫০০টি, কানাইঘাটে ১৯৩টি, জৈন্তাপুরে ৩৩০টি, জকিগঞ্জে ১৩০টি এবং কোম্পানীগঞ্জ উপজেলায় ২৫০টি ঘর নির্মাণ ‘স্বপ্ন নীড়’ করে দিচ্ছে সরকার।
জেলা প্রশাস এম কাজী এমদাদুল ইসলাম আরও জানান, প্রতিটি ঘর নির্মাণে খরচ হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দুটি কক্ষ, একটি রান্নাঘর ও একটি বাথরুম রাখা হচ্ছে। আগামী শনিবার সকালে অনুষ্ঠানিকভাবে এসব ঘর ভূমিহীন-ঘরহীনদের কাছে বুঝিয়ে দেওয়া হবে।
বাসস/সংবাদদাতা/২০০০/-অমি