বাসস দেশ-৪৩ : বাবরের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলার সাক্ষ্য ১৮ ফেব্রুয়ারি

165

বাসস দেশ-৪৩
বাবর-মামলা-সাক্ষ্য
বাবরের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলার সাক্ষ্য ১৮ ফেব্রুয়ারি
ঢাকা, ২১ জানুয়ারি, ২০২১ (বাসস): অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে করা মামলার পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য ১৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে আদালত।
আজ বৃহস্পতিবার মামলার যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল। কিন্তু দুর্নীতি দমন কমিশনের পক্ষে মামলাটি যুক্তিতর্ক থেকে উত্তোলন করে মামলার বাদী সাক্ষী দুদকের উপ পরিচালক মির্জা জাহিদুল আলমকে রিকল (পুনরায় সাক্ষ্য) করার জন্য আবেদন করেন। ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক মোহাম্মদ শহিদুল ইসলাম আবেদনটি মঞ্জুর করে পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য নতুন এ দিন ধার্য করেন।
২০০৭ সালের ২৮ মে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে যৌথবাহিনীর হাতে আটক হন বাবর। ২০০৮ সালের ১৩ জানুয়ারি অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক মির্জা জাহিদুল আলম রমনা থানায় বাবরের বিরুদ্ধে মামলাটি করেন।একই বছরের ১৬ জুলাই বাবরকে অভিযুক্ত করে দুদকের উপ-সহকারী পরিচালক রূপক কুমার সাহা অভিযোগপত্র দাখিল করেন।
অভিযোগ পত্রে বাবরের বিরুদ্ধে ৭ কোটি ৫ লাখ ৯১ হাজার ৮৯৬ টাকার অবৈধ সম্পদ রাখার অভিযোগ করা হয়েছে। তিনি দুদকে ৬ কোটি ৭৭ লাখ ৩১ হাজার ৩১২ টাকার সম্পদের হিসাব দাখিল করেছিলেন। তার অবৈধ সম্পদের মধ্যে প্রাইম ব্যাংক এবং এইচএসবিসি ব্যাংক দুইটি এফডিআর-এ ৬ কোটি ৭৯ লাখ ৪৯ হাজার ২১৮ টাকা এবং বাড়ি নির্মাণ বাবদ ২৬ লাখ ৪২ হাজার ৬৭৮ টাকা গোপনের কথা উল্লেখ করা হয়।
২০০৮ সালের ১২ আগস্ট বাবরের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। মামলাটির বিচার চলাকালে নয়জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে সাতজন আদালতে সাক্ষ্য দেয়।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৪৮/এএএ