প্রিমিয়ার লিগ: পগবার গোলে আরো এগিয়ে গেল ইউনাইটেড

288

লন্ডন, ২১ জানুয়ারি, ২০২১ (বাসস) : ফরাসি তারকা মিডফিল্ডার পল পগবার দারুন এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ফুলহ্যামকে ২-১ গোলে পরাজিত করেছে প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড। এর মাধ্যমে ম্যানচেস্টার সিটির সংক্ষিপ্ত সময়ের জন্য শীর্ষে থাকার আনন্দকে ম্লান করে দিয়েছে ওলে গানার সুলশারের শিষ্যরা।
এই জয়ে রেড ডেভিলসরা সিটি ও লিস্টারের থেকে দুই পয়েন্ট এগিয়ে শীর্ষস্থান মজবুত করলো। ১৯৯৯ সালে ট্রেবল জয়ী ইউনাইটেডের সাথে টানা ১৭টি এ্যাওয়ে লিগ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডও স্পর্শ করলো বর্তমান দলটি।
ক্রাভেন কটেজে ম্যাচের পাঁচ মিনিটে আডেমোলা লুকম্যান স্বাগতিক ফুলহ্যামকে এগিয়ে দিয়েছিল। প্রথমার্ধের ২১ মিনিটে এডিনসন কাভানির গোলে সমতায় ফিরে ইউনাইটেড। সাম্প্রতিক সময়ে মূল দলে ফেরা পগবা আরো একবার সুলশারের আস্থার প্রতিদান দিয়েছেন। দ্বিতীয়ার্ধে বাম পায়ের কার্লিং শটে পগবা ইউনাইটেডের জয় নিশ্চিত করেন। এনিয়ে এবারের মৌসুমে সাতটি ম্যাচে পিছিয়ে পড়ার পরেও জয় নিশ্চিত করলো রেড ডেভিলসরা।
ম্যাচ শেষে বিটি স্পোর্টকে সুলশার বলেছেন, ‘পগবার গোলটি অসাধারন ছিল। আমাদের সামনে আরো কয়েকটি সুযোগ তৈরী হয়েছিল। ম্যাচের শুরুতে পিছিয়ে পড়াটা একটু অস্বস্তিকর। খেলোয়াড়রা এতে বেশ নার্ভাস হয়ে পড়ে। যদিও কাল আমরা শেষ পর্যন্ত ম্যাচটি ধরে রেখেছিলাম।’
মৌসুমের মাঝামাঝিতে এসে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি দখল করে থাকলেও এখনই শিরোপা দৌড়ে নিজেদের এগিয়ে রাখতে চাচ্ছেন না সুলশার। তার মতে, ‘এটা নিয়ে মৌসুমের শুরু থেকেই আলোচনা হয় এবং সেটা চলতে থাকে। মৌসুমের মাঝামাঝিতে এসে আমরা এখনই এ বিষয়ে ভাবতে চাইনা। আমরা শুধুমাত্র ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চাই। এবারের মৌসুমটা সত্যিই অনেক বেশী অনিশ্চিত হয়ে পড়েছে।’
প্রিমিয়ার লিগের এবারের আসরটা প্রথম থেকেই বেশ জমাট লড়াইয়ে ভরে উঠেছে। ইউনাইটেড ও সপ্তম স্থানে থাকা ওয়েস্ট হ্যামের মধ্যে মাত্র আট পয়েন্টের ব্যবধানে রয়েছে দলগুলো।
বুধবার দিনের শুরুতে এ্যাস্টন ভিলাকে ২-০ গোলে পরাজিত করে অল্প সময়ের জন্য টেবিলের শীর্ষে উঠে এসেছিল সিটি। সে কারনেই শীর্ষস্থানে ফিরতে হলে ইউনাইটেডের সামনে জয়ের বিকল্প ছিলনা। এর আগের দিন চেলসিক ২-০ ব্যবধানে হারিয়ে সবার উপরে উঠে এসেছিল লিস্টার। ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে সিটি ও লিস্টারকে পিছনে ফেলে আবারো শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে ইউনাইটেড।
যদিও রোববার লিভারপুলের সাথে গোলশুন্য ড্রয়ের ম্যাচটিতে রক্ষনভাগের যে ধরনের শৃঙ্খলা ইউনাইটেড দেখিয়েছিল তার প্রমান কাল ম্যাচের শুরুতে মিলেনি। যে কারনে ম্যাচের শুরুতেই তাদের গোল হজম করতে হয়েছে। পাঁচ মিনিটে অফসাইড ট্র্যাপ ফাঁকি দিয়ে লুকম্যান বল জালে জড়ালে এগিয়ে যায় ফুলহ্যাম। ২১ মিনিটেই অবশ্য সমতায় ফিরে ইউনাইটেড। ব্রুনো ফার্নান্দেসের শট জালের ঠিকানা খুঁজে পায়নি। পরের মিনিটেই অবশ্য কাভানি কোন ভুল করেননি। বাম দিক থেকে ফার্নান্দেসের ক্রসে পোস্টের খুব কাছে থেকে ফুলহ্যাম গোলরক্ষক আলফোনসে আরেয়োলাকে পরাস্ত করেন কাভানি। ফার্নান্দেস আরো একবার আরেয়োলাকে পরীক্ষায় ফেলেছিলেন। কিন্তু এবারও ইউনাইটেডকে কোন সুখবর দিতে পারেননি ফার্নান্দেস।
দ্বিতীয়ার্ধের শুরুটা দুর্দান্ত করেছিল ফুলহ্যাম। ৬৫ মিনিটে অবশ্য পগবা সবাইকে ছাপিয়ে যান। দারুন এক গোলে তিনি ইউনাইটেডের জয় নিশ্চিত করেন। লিভারপুলের বিপক্ষে ম্যাচের শেষের দিকে গোলের সুযোগ নষ্ট করার পর সত্যিকার অর্থেই গোলের জন্য পাগল হয়ে উঠেছিলেন বলে পগবা স্বীকার করেছেন। কাল তাই জয়সূচক গোলটি করতে পেরে স্বস্তিতে থাকা পগবা বলেছেন, ‘আজকের এই জয়টা দারুন ছিল, বিশেষ করে আমি জয়সূচক গোলটি দিতে পেরেছি। এটা আমার ফেবারিট গোল নয়। কিন্তু তারপরেও গোলটি আমার মনে থাকবে।’