বাসস ক্রীড়া-২ : তৃতীয় টায়ারের আলকোইয়ানোর কাছে হেরে রিয়ালের লজ্জাজনক বিদায়

100

বাসস ক্রীড়া-২
ফুটবল-কোপা ডেল রে
তৃতীয় টায়ারের আলকোইয়ানোর কাছে হেরে রিয়ালের লজ্জাজনক বিদায়
মাদ্রিদ, ২১ জানুয়ারি, ২০২১ (বাসস) : তৃতীয় টায়ারের ক্লাব আলকোইয়ানোর কাছে ২-১ গোলে পরাজিত হয়ে কোপা ডেল রে’র শেষ ৩২’ থেকে বিদায় নিয়েছে রিয়াল মাদ্রিদ। লজ্জাজনক এই পরাজয়ের পরও মাদ্রিদ বস জিনেদিন জিদান মনে করেন তার শিষ্যরা এখনো তার উপর আস্থা রেখেছে। এ্যাওয়ে ম্যাচটিতে অতিরিক্ত সময়ের গোলে গ্যালাকটিকোদের পরাজয় নিশ্চিত হয়।
১১০ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে বদলী খেলোয়াড় রামোন লোপেজ লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা আলকোইয়ানোকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় শেষ পাঁচটি ম্যাচে মাত্র একটিতে জয়ী হলো রিয়াল। কিন্তু সব ছাপিয়ে ছোট দলের কাছে পরাজিত হয়ে ঘরোয়া আসর থেকে বিদায় নেবার লজ্জায় জিদানের ওপর চাপটা এবার একটু বেশীই হলো বলে সংশ্লিষ্টদের মত।
এরপরেও কি তার প্রতি খেলোয়াড়দের সমর্থন বজায় আছে কিনা এমন প্রশ্নের উত্তরে জিদান বলেছেন, ‘অবশ্যই আমি বিশ^াস করি তারা আমাকে এখনো বিশ^াস করে। ইচ্ছা করলে তাদেরকে প্রশ্ন করে দেখতে পারেন। গত চারটি ম্যাচ ছাড়া এবারের মৌসুমে এখনো পর্যন্ত আমরা ভালই করেছি। এখনো আমাদের সামনে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ রয়েছে। আমাদের অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।’
কালকের পরাজয়ে সব দায়িত্ব নিজের কাঁধে নিয়ে জিদান বলেছেন, ‘আমি কোচ, এটা আমারই দোষ। এই পরাজয়ের জন্য আমিই দায়ী। খেলোয়াড়রা চেষ্ট করেছে, কিন্তু তারপরেও আমরা এখন টুর্নামেন্ট থেকে বাইরে।’
মূল একাদশে বেশ কয়েকটি পরিবর্তন করলেও মার্সেলো, ইসকো, ক্যাসেমিরো ও ভিনসিয়াস জুনিয়রের মত তারকাদের দলে থাকাটাই আলকোইয়ানোকে পরাজিত করার জন্য যথেষ্ঠ ছিল। তৃতয়ী টায়ারের টুর্নামেন্টে বর্তমানে চতুর্থ স্থানে রয়েছে আলকোইয়ানো। বদলী বেঞ্চে এডেন হ্যাজার্ড, করিম বেনজেমা ও টনি ক্রুসদের বসিয়ে রেখে কার্যত ম্যাচটি আলকোইয়ানোকে উপহার দিলেন কিনা জিদানের বিপক্ষে এমন প্রশ্ন সমালোচকরা উঠাতেই পারেন।
১৯৫১ সালের পর থেকে আলকাইয়ানো স্পেনের শীর্ষ লিগে খেলার যোগ্যতা অর্জণ করেত পারেনি।
৪৫ মিনিটে এডার মিলিটাওয়ের গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধের প্রায় পুরোটা সময় অবশ্য আধিপত্য দেখিয়েছে আলকোইয়ানো। এক গোলে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধের শুরুটাও তারা ভালই করেছিল। ৮২ মিনিটে লোপেজের সহায়তায় হোসে সোলবেস আলকোইয়ানোর হয়ে সমতা ফেরান। শেষের দিকে লুকাস ভাজকুয়েচের হেড জালের ঠিকানা খুঁজে পায়নি। ডি বক্সের ভিতর মিলিটাওকে ফাউলের অপরাধে এ্যাঞ্জেলের বিপক্ষে পেনাল্টির আবেদন ভিএআর বাতিল করে দিলে শেষ রক্ষা হয় আলকোইয়ানোর।
অতিরিক্ত সময়ে হ্যাজার্ড, মার্কো আসেনসিও, ক্রুস মাঠে নামলেও রিয়ালকে কোন সুখবর উপহার দিতে পারেননি। ক্যাসেমিরোকে চ্যালেঞ্জের অপরাধে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠত্যাগে বাধ্য হন লোপেজ। যে কারনে শেষ ১১ মিনিট ১০জন নিয়েই খেলতে হয়েছে আলকোইয়ানোকে। ১১৫ মিনিটে আল ডিয়াকিটের ক্রস থেকে হুয়ানান দারুন এক ফিনিশিংয়ে আলকোইয়ানোকে ঐতিহাসিক জয় উপহার দেন।
বাসস/নীহা/১৫১৫/স্বব