বাসস দেশ-৪৭ : বাঘের চামড়াসহ সুন্দরবনের চোরাশিকারি গ্রেপ্তার

179

বাসস দেশ-৪৭
চোরাশিকারি-গ্রেপ্তার
বাঘের চামড়াসহ সুন্দরবনের চোরাশিকারি গ্রেপ্তার
বাগেরহাট, ২০ জানুয়ারি, ২০২১ (বাসস ) : রয়েল বেঙ্গল টাইগারের একটি চামড়াসহ এক চোরাশিকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বাগেরহাটের পূর্ব সুন্দবন বিভাগ ও র‌্যার-৮ সদস্যরা মঙ্গলবার রাত ৮টার দিকে সুন্দরবন সংলগ্ন উপজেলা শরণখোলার সদরের রায়েন্দা বাস স্ট্যান্ড এলাকা থেকে একটি পূর্নবয়স্ক বাঘের চামড়াসহ মো. গাউস ফকির নামে এই চোরা শিকারিকে গ্রেপ্তার করে।
গ্রেপ্তারকৃত চোরাশিকারী বাগেরহাটের শরণখোলা উপজেলার দক্ষিণ সাউথখালী গ্রামের রশিদ ফকিরের ছেলে। বুধবার দুপুরে বাগেরহাটের সুন্দরবন পূর্ব বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে র‌্যাব ও সুন্দরবন বিভাগ ও র‌্যাব -৮ যৌথ ভাবে এ তথ্য জানানো হয়। এরপর বাঘ হত্যায় বন আইনে মামলা দিয়ে গ্রেপ্তার চোরাশিকারীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানায়, পেশাদার চোরা শিকারী গাউস ফকির সুন্দরবন থেকে একটি রয়েল বেঙ্গল টাইগার হত্যা করে চামড়া নিয়ে তা বিক্রির জন্য ক্রেতার জন্য অপেক্ষায় রয়েছে, এমন খবর আসে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের কাছে। বিশ^স্ত সূত্রের এ খবর নিশ্চিত হবার পর র‌্যাব- ৮ সহযোগীতায় নিয়ে ক্রেতা সেজে গোপনে শনিবার থেকে ৪ দিন ধরে গোপনে চোরাশিকারী গাউস ফকিরের সাথে যোগাযোগ করা হয়। পরে বাঘের চামড়াটির ১৭ লাখ থেকে দরদাম ঠিক হয় ১৩ লাখ টাকা। এরপর ফাঁদ পাতে সুন্দরবন বিভাগ ও র‌্যাব সদস্যরা। চোরাশিকারী গাউস ফকিরকে বাঘের চামড়া হস্তান্তরের সময় পুরো টাকা পরিশোধ করা হবে বলে তাকে আশ^স্ত করে। চোরাশিকারী গাউস ফকির রাত ৮টার দিকে একটি বস্তায় ভরে বাঘের চামড়াসহ শরণখোলা বাসস্ট্যান্ড সংলগ্ন তেলের পাম্পের কাছে জলিলের ব্রিজের নিচে আসে। এসময়ে সুন্দরবন বিভাগ ও র‌্যাবের যৌথ টিমের সদস্যরা চারদিক থেকে ঘিরে ফেলে বস্তায় রাখা একটি বাঘের চামড়াসহ চোরাশিকারী গাউস ফকিরকে গ্রেপ্তার করে। উদ্ধার হওয়া বাঘের চামড়াটি ৮ ফুট ১ ইঞ্চি লম্বা ও ৩ ফুট ১ ইঞ্চি চওড়া চওড়া বলে নিশ্চিত করেছে সুন্দরবন বিভাগ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার চোরাশিকারী গাউস ফকির জানায়, সে কয়েক মাস আগে চোরা বাজারে চামড়া বিক্রি করার জন্য পূর্নবয়স্ক পুরুষ এই বাঘটি হত্যা করে।
বাসস/এনডি/সংবাদদাতা/২০৪০কেজিএ