বাসস দেশ-৩৩ : গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে বুয়েট’র দুই প্রস্তাব

226

বাসস দেশ-৩৩
গুচ্ছ পদ্ধতি-ভর্তি
গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে বুয়েট’র দুই প্রস্তাব
ঢাকা, ২০ জানুয়ারি, ২০২১ (বাসস) : গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে দেশের তিন প্রকৗশল বিশ্ববিদ্যালয়কে দুইটি প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ।
এগুলো হলো-প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে এবং পরীক্ষা কেন্দ্র বুয়েটেই হবে। তবে, কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর অংশীদারিত্ব থাকবে। প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি প্রণয়ন করবে।
আজ গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ বিষয়ে আয়োজিত এক ভার্চুয়াল সভায় এ কথা জানানো হয়।
এতে বুয়েটের একাডেমিক কাউন্সিলের দেওয়া সিদ্ধান্তের ওপর রুয়েট, চুয়েট ও কুয়েটের একাডেমিক কাউন্সিলের দেওয়া সিদ্ধান্ত নিয়ে আজ ইউজিসি’র সঙ্গে উপাচার্যদের সভা হয়।
ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল আলম ,খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.কাজী সাজ্জাদ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড.আব্দুল জব্বার খান হোসেন যুক্ত ছিলেন।
সভায় প্রফেসর জব্বার বলেন,‘ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে তারা এই পদ্ধতিতে যাচ্ছেন। বুয়েটের চলমান ভর্তি পরীক্ষা পদ্ধতি নিয়ে কোন ধরনের প্রশ্ন নেই। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় কোন ধরনের বিপর্যয় যাতে না ঘটে , সেদিকে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি।’
ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীর বলেন, শিগগিরই এইসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে শিক্ষার্থীরা উদ্বিগ্ন। এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ সবার জন্য মঙ্গলজনক। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় সব বিশ্ববিদ্যালয়কে তিনি উদারভাবে এগিয়ে আসারও আহবান জানান।
উল্লেখ্য,৩০ ডিসেম্বর অনুষ্ঠিত এক সভায় দেশের ৪ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাদের মনোনীত প্রতিনিধিরা জানান, গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে নীতিগতভাবে সবাই সম্মত আছেন।
বাসস/সবি/এসএস/১৮৪৬/-অমি